শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

জামিয়া ইসলামিয়া হানীফিয়ার ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন আল্লামা খায়রাবাদী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাস: নরসিংদী জামিয়া ইসলামিয়া হানীফিয়া মাদরাসার নতুন ভবনেরর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন দারুল উলুম দেওবন্দের প্রধান মুফতি আল্লামা হাবিবুর রহমান খায়রাবাদী।

গতকাল শুক্রবার তিনি নরসিংদীর মনোহরদী উপজেলার বাঘিবাড়ী প্রায় ২০০ ফিট লম্বা ৪৫ ফিট প্রসস্ত জামিয়ার এ নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এর আগে গতকাল বেলা ১১.৩০টায় উদ্বোধনী বয়ানের মাধ্যমে আল্লামা মুফতি হাবিবুর রহমান খায়রাবাদী জামিয়া ইসলামিয়া হানীফিয়া মাদরাসার তিনদিন ব্যাপী ইসলাহি ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন।

উদ্বোধনী বয়ানে আল্লামা খায়রাবাদী আত্মশুদ্ধি বা ইসলাহের গুরুত্ব তুলে ধরেন বলেন, মানুষ ইসলাহ বা আত্মশুদ্ধি তিনভাবে করতে পারেন, এক. আলেম বা আমলের সুহবতে (যে আলেম আমল করেন এমন আলেম না পেলে) দুই. সৎ মানুষের সংস্রবে। তিন. বেয়াদব লোক থেকে।

এ সম্পর্কে ইমাম গাযালীর সূত্রে লোকমান হাকীমের বক্তব্য তুলে ধরে তিনি বলেন, আমি বেয়াদব লোক থেকে আদব শিখেছি, লোকেরা প্রশ্ন করলে তিনি বলেন আমি তার বেয়াদবি কাজ দেখে আদবের কাজ করছি, ভাল কাজ করছি এভাবে এক সময় নিজের আত্মশুদ্ধি হবে বলে আশা করছি।

শুক্রবার থেকে শুরু হয়ে তিনদিনব্যাপী এ ইসলাহি ইজতেমা চলবে কাল রো্বাবার পর্যন্ত। এতে দেশ বরেণ্য ওলামা মাশায়েখগণ উপস্থিত থাকবেন।

ইসলাহি ইজতেমার তত্ত্বাবধায়ক, সায়্যিদ মাহমূদ মাদানীর খলীফা, মুফতী মোহাম্মাদ আলী বলেন, সাধারণ মানুষকে ওয়াজ নসিহতের পাশাপাশি ওই নসিহতগুলো তাদের জীবনে প্রতিফলন ঘটানোই এই ইজতেমার উদ্দেশ্য। ই

জতেমায় ২৪ ঘন্টা রুটিন অনুযায়ী সাধারণ মানুষকে ওজু-গোসল, পাক- নাপাক, ইসলামের মৌলিক আকীদাসমূহ, মাসনূন দোয়া -নামায, সুরা- কেরাত, রোজা ও বিভিন্ন মামুলাত মশকের মাধ্যমে শিক্ষা দেয়া হয়ে থাকে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ