শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

অভিভাবকের অনুমতি ছাড়া বিদ্যালয় থেকে বের হতে পারবে সৌদি মেয়েরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের প্রসিদ্ধ শহর তায়েফের বিশ্ববিদ্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছাড়তে মেয়ে শিক্ষার্থীদের পিতা-মাতা বা অভিভাবকের অনুমতির প্রয়োজন নেই।

তায়েফ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল টুইটার একাউন্টে এই বিষয়ে ব্যাখ্যা করা হয়, সিদ্ধান্তটি রাজকীয় ডিক্রি নং৩৩৩২৩-এর ফলে দেয়া হয়েছে। সরকারি বিশ্ববিদ্যালয়গুলিকে তাদের অভিভাবকের সম্মতি ছাড়াই মেয়েদেরকে বিদ্যালয় থেকে বের হতে অনুমতি দেয়ার নির্দেশ দেয়া হয় সরকার।
বিশ্ববিদ্যালয়ের প্রশানের বিবৃতিতে জানা যায়, এর আগে এই ধরনের নিয়ম সরকার থেকে আসে নি। বিদ্যালয়ের ছাত্রিদের আন্দোলনের কারণে সরকার এই আইন করতে বাধ্য হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেক্টর বলেন, এই নীতিমালা ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

সৌদি আইনজীবী নুজুদ আল-কাসেম আরব নিউজকে বলেছেন, ‘আমি মনে করি এই সিদ্ধান্তটি একটি সাহসী পদক্ষেপ, ছাত্রদের মধ্যে আস্থা, স্বাধীনতা ও আত্মনির্ভরশীলতার প্রভাব ফেলবে বলে আশা করা যায়। এই আইন তাদের জীবনকে সহজতর করবে। তারা সহজেই তাদের অন্যান্য কর্তব্য পালন করতে সক্ষম হবে।’

তবে, অনেকেই টুইটার এ্যাকউন্টে এই সিদ্ধান্তকে ভালো চোখে দেখছেন না বলে বিভিন্ন মন্তব্য প্রকাশ করেছে।

সূত্র: আরব নিউজ/এইটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ