শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

শ্রম আইনে পরিবর্তন আনছে সৌদি সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবে কর্মীদের অধিকার সুরক্ষার জন্য শ্রম আইনে পরিবর্তন আনতে শূরা কাউন্সিলে ভোট আহ্বান করে সৌদি সরকার।

১৫ তম সাধারণ সেশনে শূরা কাউন্সিল শ্রম আইন ৭৫,৭৭ ও ২১৪ ধারা সংশোধন করার জন্য সামাজিক, পারিবারিক ও যুব সমিতির কমিটির দুটি প্রতিবেদন অনুসারে ভোট আহ্বান করে কাউন্সিল। কমিটি বলেছে যে সৌদি শ্রমিকদের শ্রম নির্ধারণের ক্ষেত্রে বেসরকারি খাতে ৭৭ ধারার অপব্যবহার করা হয়েছে।

এই নিবন্ধটি নিয়োগকর্তা ও কর্মচারী মধ্যে ভারসাম্য নীতির লঙ্ঘন। বেশিরভাগ দেখা যায় নিয়োগকর্তারা কর্মচারীকে ক্ষতিপূরণ ছাড়াই শ্রমিকদের বরখাস্থ করে দেয়। শূরা কাউন্সিলের সিনিয়র সদস্য মোহাম্মদ আল খুনিজি বলেন, শ্রমিকদের অধিকার রক্ষার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ তাই সংসদে সাধারণ অধিবেশন চলাকালে আগামী সপ্তাহে এই বিষয়ে আলোচনা করা হবে। বেসরকারি খাতে কাজের সময় নির্ধারণ করতে চায় শূরা কাউন্সিল, যাতে শ্রমিকদের অতিরিক্ত শ্রমের ভিত্তিতে তাদের আয়ও নিশ্চিত করতে পারে।

আগামি মঙ্গলবার ১৬ তম সাধারণ অধিবেশনে শূরা সদস্যরা সৌদি আরব ন্যাশনাল গার্ড বাহিনী, সোশ্যাল ডেভেলপমেন্ট ব্যাংক এবং শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন নিয়ে আলোচনা করবেন। বুধবার ১৭ তম সাধারণ সেশনে, কাউন্সিল সামাজিক, পারিবারিক, ও যুব বিষয় কমিটি কর্তৃক রাজস্বের মধ্যে দানের সংগ্রহ ও বিভাজন ব্যবস্থার বিষয়ে একটি খসড়া প্রকল্প জমা দেওয়ার সুপারিশ করবে।

সূত্র : আরব নিউজ/এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ