শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

৪০ বছর পর নিখোঁজ বাবাকে ফিরে পেলেন ছেলে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ডেস্ক: নিখোঁজের ৪০ বছর পর অবশেষে বাবা রুহুল আমিন গাজীকে খুঁজে পেলেন ছেলে শাহিদুল ইসলাম। গতকাল মঙ্গলবার কুমিল্লার লাকসামের দৌলতগঞ্জ বাজারে বাবাকে কাছে পেয়ে আত্মহারা সন্তান। তাঁদের বাড়ি খুলনার কয়রা উপজেলার উত্তর বেতকাশী গ্রামে। শাহিদুলের জন্মের কয়েক মাস পর নিখোঁজ হয়েছিলেন তাঁর বাবা। ফলে বাবার মুখ দেখার সুযোগ হয়নি সন্তানের।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় ৪০ বছর ধরে কুমিল্লার লাকসামের বিভিন্ন হাট-বাজার ও পথে-প্রান্তরে ঘুরে বেড়িয়েছেন রুহুল আমিন গাজী নামের ওই ব্যক্তি। প্রতিদিন নামাজ, রোজা আর মানুষের দানে চলছিল তাঁর জীবন। কিন্তু কেউ জানতে পারেনি এই মানুষটি তাঁর পরিবার থেকে নিখোঁজ। নিজের মতো করে ঘুরে-ফিরে কখনো মসজিদ-মক্তব, কখনো রেলস্টেশন-স্কুল-কলেজের বারান্দায় ও খোলা আকাশের নিচে জীবন কেটেছে তাঁর।

স্থানীয় সূত্রে জানা যায়, সম্প্রতি লাকসাম পৌর শহরের দৌলতগঞ্জ বাজারে রুহুল আমিন গাজীর সঙ্গে দেখা হয় উপজেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক ব্যবসায়ী মিজানুর রহমানের সঙ্গে। এরপর অসুস্থ রুহুল আমিন গাজীর খোঁজ-খবর নেন। আলাপচারিতায় মিজানুর জানতে পারেন তাঁর বাড়ি খুলনা জেলার কয়রা থানার উত্তর বেতকাশী গ্রামে। ৪০ বছর আগে ভারতের আজমীর শরিফ যাওয়ার উদ্দেশে বাড়ি থেকে বের হন তিনি। এরপর সিলেটের হজরত শাহজালাল (রাঃ)-এর মাজারে চলে যান। কিছুদিন মাজারে অবস্থানকালে স্বপ্নে দেখেন তিনি একজন আধ্যাত্মিক ফকির। পরে সেখান থেকে রওনা হন চট্টগ্রামে। চট্টগ্রামের উদ্দেশে রওনা হলেও তিনি পথিমধ্যে কুমিল্লার লাকসামে নেমে পড়েন। সেই থেকে লাকসামে কাটিয়ে দিয়েছেন জীবনের ৪০টি বছর।

মিজানুর রহমান জানান, ওই বৃদ্ধের নাম-ঠিকানা জানতে পেরে আমি ফেসবুকের মাধ্যমে যোগাযোগ করি খুলনা জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক আজগর হোসেন সাব্বিরের সঙ্গে। আজগর হোসেন সাব্বির কয়রা থানা জাতীয় পার্টির সদস্যসচিব গাজী আবদুস ছামাদকে বৃদ্ধের গ্রামের বাড়িতে পাঠিয়ে রুহুল আমিন গাজীর সন্ধানের খবর স্বজনদের জানান। পরে ওই বৃদ্ধের স্বজনরা আমার সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করেন। খুলনা থেকে ওই বৃদ্ধের ছোট ছেলে শাহিদুল ইসলামসহ স্বজনরা এসে লাকসাম বাজারে এসে রুহুল আমিন গাজীকে দেখতে পান।

গতকাল বিকেলে রুহুল আমিন গাজীর ছেলে শাহিদুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘আমরা তিন ভাই, দুই বোন। এর মধ্যে মেঝ ভাই মারা গেছেন। আর বড় ভাই নুরুল ইসলাম মানসিক রোগী। আমার মা এখনো জীবিত আছেন। জন্মের পর বাবাকে হারিয়েছি। নিজের জ্ঞান-বুদ্ধি হওয়ার পর থেকে কত জায়গায় বাবাকে খুঁজেছি তার কোনো হিসাব নেই। যাক অবশেষে আল্লাহর রহমত ও লাকসামের মানুষের সহযোগিতায় বাবাকে ফিরে পেয়েছি। বাবা বলে ডাকতে পেরেছি।

সুত্র: কালের কন্ঠ।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ