শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

জন্মের পরই হিজাব, কট্টর সেক্যুলারদের গায়ে কাঁটা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সাখাওয়াত উল্লাহ
আন্তর্জাতিক ডেস্ক

নতুন বছরে প্রথম জন্ম নেয়া শিশুকে নিয়ে উৎসব করে থাকে অনেক দেশ। অস্ট্রিয়ায়ও এ রীতি চালু আছে। তবে এবার ওই উৎসবে সমালোচনার রং লাগাল কট্টর সেক্যুলারপন্থীরা।

এবার নতুন বছরের প্রথম দিনে জন্ম নেয়া মেয়েকে হিজাব পরিয়ে ছবি তুলেছিলেন মা। নিজেও ছিলেন বোরকায় আবৃত। আর এটিই সহ্য করতে পারেনি কট্টরপন্থীরা। ব্যক্তি স্বাধীনতার ভেতরও হস্তক্ষেপ করে বসল সমালোচকরা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস জানায়, ২০১৭ পেরিয়ে ২০১৮ তে পা দেওয়ার মাত্র ৪৭ মিনিট পর জন্ম নেয় বাচ্চাটি। জন্ম নেওয়ার পরপরই তার মা-বাবার সাথে একটি ছবি সামাজিক গণমাধ্যমে পোস্ট করা হয়। তবে ছবিতে শিশু ও শিশুর মা ছিলেন হিজাবী।

নিউইয়র্ক টাইমসের সেই প্রতিবেদনে বলা হয়, ছবি পোস্ট করার মাত্র ১০ ঘন্টার মধ্যে প্রায় ১৭ হাজার কমেন্ট আসে, যার মধ্যে অধিকাংশ মানুষই তাঁকে সমালোচনা করেন।

অনেকেই আবার এই পোস্টে বিভিন্ন কুমন্তব্য করলে ভিয়েনাতে কর্মরত দাতব্য সংস্থার প্রধান সের্চনার এর বিরোধিতা করেন। তিনি তার ফেসবুকে লেখেন, ‘জন্মের পরপরই এই নিষ্পাপ মেয়েটিকে এই অবিশ্বাস্য এবং ঘৃণ্য অনলাইন সমালোচনার মুখোমুখি হতে হয়েছে।’

তার এই লেখার পর এটি সকলের চোখে আসে। ‘ফ্রিডম পার্টি’ এবং ‘কন্সারভেটিভ পিপলস পার্টি’ একত্রে মিলে অনলাইনে এই সমালোচনার বিরোধিতা করে। এই ঘটনার পর সেই পোস্টে সকল সমালোচনামূলক কমেন্ট এবং পোস্ট সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় ফেসবুক কর্তৃপক্ষ।

উল্লেখ্য, অস্ট্রিয়াতে বরাবরই উচ্চ অভিবাসী হার এবং দূর দেশ থেকে আসা শরণার্থীর কারণে স্থানীয়দের সংখ্যা এখন আশংকাজনক অবস্থায় নেমে এসেছে। এজন্যেই এদেশে আসা শরণার্থীদের খুবই নিম্ন চোখে দেখা হয়।

সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ