শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

জুমায় দীর্ঘ খুতবা সুন্নতের খেলাফ: সৌদি গ্র্যান্ড মুফতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ আমিমুল ইহসান

সৌদি গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ আলে শায়খ বলেন, জুমায় দীর্ঘ খুতবা প্রদান সুন্নতের খেলাফ।

ওকাজ পত্রিকার সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, জুমার খুতবা সংক্ষিপ্ত হওয়া কাম্য, কেননা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ব্যক্তির বুদ্ধিমত্তার পরিচয় হলো তার নামাজ দীর্ঘ হবে এবং খুতবা সংক্ষিপ্ত হবে।

খতিব এমন সম-সাময়িক বিষয় বাছাই করবেন, যাতে উপস্থিত মুসুল্লিগণ নির্দিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশনা নিয়ে বাড়ি ফিরে যেতে পারে এবং তদানুযায়ী আমল করতে পারে।

সৌদি সর্বোচ্চ ওলামা পরিষদ ও লাজনাতুদ দায়িমা লিল ফাতাওয়ার সদস্য শায়খ সালেহ আল ফাওজানও অনুরূপ মতামত পেশ করেন। রাসুল সা. দীর্ঘ নামাজ আদায় ও খুতবা সংক্ষিপ্ত করার জন্য উৎসাহিত করেছেন।

বিশেষত যুবক খতিবগণ খুতবা দীর্ঘ করতে গিয়ে ডানে বামে সারা পৃথিবীর সংবাদ একত্র করে ফেলেন। যা মোটেই শরিয়তে কাম্য নয়। খতিবগণ উপস্থিত মুসুলি­দের বিভিন্ন প্রয়োজনীয় বিষয়ে খুতবা প্রদান করবেন।

এ লক্ষ্যে Ministry of Islamic Affairs  তথা ইসলামি কার্যক্রম বিষয়ক মন্ত্রণালয় থেকে খতিবদের জাওয়াল তথা সূর্য পশ্চিমাকাশে হেলে যাওয়ার পর খুতবা শুরু করতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

সূত্র: ওকাজ, ১৯ জানুয়ারি, ২০১৮


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ