শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ওয়াটসএ্যাপ, ইমো ও ম্যাসেঞ্জারে আসা কুরআনের আয়াত ডিলিট করা জায়েয আছে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাওলাদার জহিরুল ইসলাম: আমাদের দৈনন্দিন জীবনে ওয়াটসএ্যাপ, ইমো ও ম্যাসেঞ্জারের ব্যবহার দিন দিন বেড়েই চলছে। অনেক সময় এসব ব্যাবহারে কুরআনের আয়াত ও হাদিসের ইবারতও পাঠানো বা আদান প্রদান করা হয়। এই আয়াত ও হাদিস কি এসব ম্যাসেঞ্জার থেকে ডিলিট করা কি জায়েজ আছে?

উত্তর: কুরআনের আয়াত ও হাদিস ওয়াটসএ্যাপ, ইমো ও ম্যাসেঞ্জারে চলে আসলে তা ডিলিট করার সুযোগ রয়েছে। এতে কোন সমস্যা নেই।
یستفاد ما في رد المحتار علی الدر المختار: ولو کان فیہ اسم اللہ أو اسم النبي صلی اللہ علیہ وسلم یجوز محوہ لیلفّ فیہ شیٴ (۹/۵۵۵، ط: زکریا)

সূত্র: রদ্দুল মুহতার আলাদ্দুররিল মুখতার; ৯/৫৫৫
দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইট থেকে নেয়া। জওয়াব নম্বর, ১৫৭৮৩১।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ