শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

ঠাণ্ডা পানিতে ধান ভেজালেই হবে ভাত!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ধান থেকে প্রথমে চাল তারপর দীর্ঘক্ষণ জ্বাল করে ভাত তৈরি করতে হয়। কিন্তু এখন সে কষ্ট নাকি একেবারেই করতে হবে না। ধান ভিজিয়ে রাখলেই হয়ে যাবে ভাত।

ভারতীয় কৃষি বিজ্ঞানীরা তাদের রাজ্যর মানুষের কাছে এমন এক ধান উপহার দিতে চলেছেন যে ধান (কোমল ধান) চাল করে রান্না করতে হবে না। এই কোমল ভাত সবজি, মাছ-মাংস দিয়ে সেভাবে খাওয়া না গেলেও, দই-গুড় দিয়ে খুব সহজে খাওয়া যাবে।

১০ বছর ধরে নদিয়ার ফুলিয়ায়, রাজ্য সরকারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা এই নিয়ে গবেষণা চালিয়েছেন। অবশেষে তারা সাফল্যের মুখ দেখেছেন।

কোমল ধান চাষে রাসায়নিক সারও লাগে না। কীটনাশকেরও প্রয়োজন কম হবে। ফলে লাভের মুখ দেখবেন চাষিরাও। কোমল ধান চাষে উৎসাহ যোগাতে উদ্যোগী রাজ্য সরকার। ফলন বাড়লে অন্য রাজ্যেও সেটা চাষে তাগাদা দেয়া হবে।

খুব দেরি নেই আর যখন রান্নার ঝামেলা এড়িয়ে ধান থেকে সরাসরি ভাত খেতে পারবো। এখন শুধু ঠাণ্ডা পানি নিয়ে অপেক্ষার পালা।

মাওলানা মামুনের অনন্য আবিষ্কার; কৃত্রিম উপায়ে ধান চাষ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ