শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

পৃথিবীর একমাত্র লুনার ঘড়ির তত্বাবধায়ক ৭১ বছরের মুসলিম বৃদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ মাঈন উদ্দিন
আওয়ার ইসলাম

অর্ধশতাব্দী কাল ধরে পৃথিবীর একমাত্র পাবলিক লুনার ঘড়িটি তত্বাবধান করছেন ৭১ বছর বয়সী একজন বসনিয়ান মুসলিম বৃদ্ধ।

মনসুর সার্জেভোর নামের ওই বৃদ্ধ ৭৬ ধাপ সিঁড়ি বিশিষ্ট টাওয়ারের উপর ওঠে ঘড়ির কাটা ঠিকঠাক করেন। একারণে তাকে সপ্তাহে একবার টাওয়ারের উপর উঠতে হয়।

মনসুর সার্জেভোর নামাজের সময়ের তত্বাবধায়ক হিসেবে পরিচিত। তার পদবী হচ্ছে “মুভাক্কিত”। তার কাজ হলো নামাজের সময় নির্ধারণ করা।

মনসুর অন্ততঃপক্ষে সপ্তাহে একবার টাওয়ারে উঠে সূর্য ডোবার সময় ঘড়ির কাঁটা ১২ তে এনে দেবেন। এসময়টা মুসলমানদের মাগরিবের নামাজের সময়। ঘড়ির কাঁটা ১২ তে আসলেই শহরের চারপাশের মসজিদে আজান শুরু হয়ে যায়।

বসনিয়ার অধিবাসী মনসুর বলেন,  এটি ছাড়া পৃথিবীতে আর কোন ঘড়ি নেই যা চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী চলে। তিনি বলেন, এই কাজের জন্য প্রয়োজন ত্যাগ এবং অনুভব-শক্তি।

বসনিয়ান নাগরিক মনসুর তার কাজে এই পরিমাণে নিবেদিত যে  ১৯৯২-১৯৯৫ সালে সংঘটিত বসনিয়া যুদ্ধের সময়ও তিনি ঘড়ির সময়কে মিলিয়ে দিতেন।

সূত্র: ডেেইলি সাবাহ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ