শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের পুনর্বাসনে উদ্বেগ প্রকাশ: মুফতি সৈয়দ রেজাউল করীম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের পুনর্বাসন করার সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেছের ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।

সোমবার রাতে গণমাধ্যমে পাঠনো এক বিবৃতিতে মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, জনমানবহীন ও বসবাসের অযোগ্য ঠেঙ্গারচরে পুনর্বাসনের সিদ্ধান্ত হবে রোহিঙ্গাদেরকে বাঘের মুখ থেকে নিয়ে সিংহের মুখে ঠেলে দেয়া।

ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের পরিকল্পনা থেকে বাংলাদেশ সরকারকে ফিরে আসার আহ্বান জানিয়ে বলেন, ওই দ্বীপটি শরণার্থীদের অন্য আশ্রয়শিবির থেকে অনেক দূরে। বন্যায় তা বিচ্ছিন্ন হয়ে পড়ে বিপদজনক। এই পরিস্থতিতে জনমানবহীন একটি দীপে রোহিঙ্গাদের পুনর্বাসনের করা হবে চরম অমানবিক।

তিনি বলেন, মানবিক কারণে রোহিঙ্গাদের বাঁচতে দিতে হবে। তাদেরকে কোনক্রমেই মানবিক বিপর্যয়ের মুখে ঠেলে দেয়া উচিত হবে না। পীর সাহেব চরমোনাই বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমার সরকারের সাথে যে চুক্তি করা হয়েছে তা আইওয়াশ মাত্র।

তিনি বলেন, অং সান সুচির সরকার এই চুক্তির পরও রোহিঙ্গা মুসলমানদের দেশত্যাগে বাধ্য করা হচ্ছে এবং অনেক মুসলমান হত্যা করছে। এভাবে ‘মুখ মে শাহ ফরিদ বোগল মে ইট’ সন্ত্রাসী মিয়ানমার সরকারের ভুমিকা বিশ্বমুসলিমকে প্রশ্নবিদ্ধ করেছে। এমতাবস্থায় রোহিঙ্গা মুসলমানদের নাগরিক সকল সুবিধা নশ্চিত করে জাতিসংঘ শান্তি রক্ষী বাহিনীর মাধ্যমে মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ