শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

রোহিঙ্গা শব্দ ব্যবহার না করতে বলা হলো পোপকে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : পোপ ফ্রান্সিসকে পরামর্শ দেয়া হয়েছে, তিনি যেন মিয়ানমারে অবস্থানের সময় রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করেন। ইয়াঙ্গুনের আর্চবিশপ পোপকে এ পরামর্শ দিয়েছেন।

তিনি বলেছেন, ‘রোহিঙ্গা’ শব্দটা এড়ানোই উত্তম হবে। মিয়ানামারে উত্তেজনা না ছড়ানোর জন্য পোপকে এমন পরামর্শ দিয়েছেন আর্চবিশপ। ভ্যাটিকানের মুখপাত্র গ্রেগ বার্ক গতকাল গণমাধ্যমকে জানান, পোপের সফর সূচীতে শেষ মুহুর্তে নতুন দুটি সাক্ষাত যোগ করা হয়েছে।

এর মধ্যে ইয়াঙ্গুনে বিশপের বাসভবনে পোপ মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হলেইং এর সঙ্গে দেখা করবেন।আর ঢাকায় আন্ত-ধর্মীয় এক সভায় সাক্ষাত করবেন একদল রোহিঙ্গার সঙ্গে।

আগামী সপ্তাহে বাংলাদেশ ও মিয়ানমার সফরে আসছেন পোপ ফ্রান্সিস। মিয়ানমারে অবস্থানকালীন পোপ যেন রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করেন তেমন পরামর্শের কথা গণমাধ্যমকে জানান মি. বার্ক।

পোপ ফ্রান্সিস তার সফরে আসলেই ‘রোহিঙ্গা’ শব্দটি ব্যবহার করবেন কিনা তা নিয়ে মন্তব্য করতে চান নি ভ্যাটিকান মুখপাত্র। তবে, বুধবারের প্রেস ব্রিফিংয়ে মি. বার্ক বলেছিলেন, এটা নিষিদ্ধ কোন শব্দ নয়।

পোপ ফ্রান্সিস এর আগে বেশ কয়েকবার রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নিপিড়নের তীব্র নিন্দা জানিয়েছেন। তাদের পূর্ণ অধিকার ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। রোহিঙ্গাদের দূর্দশার কথা বলতে গিয়ে তিনি তাদের সম্বোধন করেছেন, ‘আমাদের রোহিঙ্গা ভাই’ বলে।

উল্লেখ্য, আগস্ট মাস থেকে এ পর্যন্ত মিয়ানমারে সামরিক অভিযানে নিপিড়নের শিকার হয়ে ৬ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। আজ ন্যাপিড’তে দু’দেশের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভ্যাটিকান মুখপাত্র বার্ক বলেন, দু’দেশের মধ্যে গুরুত্বপূর্ণ এক সময়ে সফর করতে যাচ্ছেন পোপ ফ্রান্সিস।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ