শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

হাটহাজারী মাদরাসা পরিদর্শন করলেন তিন জার্মান সাংবাদিক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী থেকে

জার্মান ভিত্তিক চ্যানেল DW এর সেন্ড্রা পেটার্সম্যান, হেন্স ক্রিস্টিয়ান ওস্টারম্যান ও ফেলোরিয়ান ম্যাটেক নামের তিনজন সাংবাদিক শনিবার সকাল দশটায় হাটহাজারী মাদরাসা পরিদর্শন করেছেন। তাদের সাথে দুভাষী হিসেবে ছিলেন, সাংবাদিক যুবায়ের আহমদ ও নাজিম উদ্দিন শ্যামল।

অতিথি সাংবাদিকগণ প্রথমে দারুল উলূম হাটহাজারীর সহকারী মহাপরিচালক, হেফাজতে ইসলাম বাংলাদেশ কেন্দ্রীয় মহাসচিব আল্লামা জুনাইদ বাবুনাগরীর সাথে সাক্ষাত করে তার সাক্ষাৎকার নেন। এরপর তারা জামেয়ার সহ শিক্ষাপরিচালক মাওলানা আনাস মাদানীর সাক্ষাৎকার নেন।

হলি আর্টিজানসহ বিভিন্ন নৃশংস ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ এবং এ দেশের মানুষ ও আলেম-উলামার প্রতি বিরূপ ধারণা ছিলো। মাওলানা আনাস মাদানি এসব প্রশ্নের সন্তুষজনক জবাব দেন।

পরে তারা মাসিক মুঈনুল ইসলামের নির্বাহী সম্পাদক মুহাম্মদ সরওয়ার কামাল থেকেও সংক্ষিপ্ত সাক্ষাৎকার নেন।

জামেয়া পরিদর্শন শেষে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তারা বলেন, মুসলমান, মাদরাসা ও আলেম উলামার ব্যাপারে আমাদের নেগেটিভ ধারণা ছিলো। মিডিয়ার মাধ্যমে আমরা এই ধারণা পেয়েছি। বিষয়টির বাস্তবতা ও সামঞ্জস্যতা যাচাইয়ের লক্ষ্যে সুদূর জার্মানি থেকে আমরা বিভিন্ন মুসলিম দেশে যেতে শুরু করি।

এরই ধারাবাহিকতায় মধ্যপ্রাচ্যের সৌদিআরব, কাতার, ওমান, আরব আমিরাত, দুবাই, ফিলিস্তিন, জর্ডান, লেবানান, সিরিয়া, মিশর ঘুরে আমরা ইন্ডিয়ার দারুল উলূম দেওবন্দে যাই।

দারুল উলুম দেওবন্দে গিয়ে আমরা যথেষ্ট আনন্দিত হয়েছি এবং তাদের ভালোবাসায় সিক্ত হয়েছি। তাদের কালচার আমাদের খুব ভালো লেগেছে। কথাগুলো বলে যাচ্ছিলেন তাদের মুখপাত্র মেম সেন্ড্রা পেটার্সম্যান।

তিনি আরো বলেন, দারুল উলূমের পরিবেশ আমাকে মুগ্ধ করায় সেখান থেকে একটি ওড়নাও কিনেছি। আপনারা যা আমার মাথায় দেখতে পাচ্ছেন।

তারপর আমরা বাংলাদেশের এই হাটহাজারী মাদরাসায় এলাম। এখানেও আমরা দারুল উলুম দেওবন্দের মতো অবিকল পরিবেশ ও চাল-চলন দেখতে পাচ্ছি। এখানে এসে আপনাদের সাথে কথা বলায় আপনাদের দেশ, মুসলমান ও আলেম-উলামা সম্পর্কে আমাদের ধারণা পাল্টে গেছে।

আমরা মিডিয়ায় যে সব নেগেটিভ ধারণা পেয়েছিলাম তা বাস্তবে যাচাই করতে এসে দেখলাম এসবের সাথে বাস্তবতার কোন সম্পর্ক নেই। আপনাদের দেখে আমাদের ভালো লেগেছে।

এখানাকার পরিবেশ আমাদের মুগ্ধ করেছে। আমাদের সময় দেয়ার জন্যে আপনাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

সংবর্ধনা পেলেন রোহিঙ্গাদের সেবায় নজীর স্থাপনকারী ২০ সংস্থা ও আলেম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ