শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

রোহিঙ্গা বিষয়ে লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির গবেষণা রিপোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটি রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে একটি তথ্যবহুল গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টটি তৈরি করেছেন ইউনিভার্সিটির তিনজন গবেষক। তারা হলেন, প্রফেসর পেনি গ্রিন, ড. টমাস ম্যাকমানাস এবং এলসিয়া ডি লা কোর ভেনিং।

গবেষণায় তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালিত মিয়ানমার সরকার এবং বৌদ্ধ ভিক্ষুদের অকথ্য নির্যাতন প্রকৃতপক্ষে ‘জেনোসাইড’ বা গণহত্যার রূপ ধারণ করেছে।

ওই রিপোর্টের ভূমিকা লিখেছেন মিয়ানমারে হিউম্যান রাইটস অবস্থার পর্যবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘের বিশেষ দূত (২০০৮-২০১৪) টমাস ওজি কুইনতানা। ভূমিকায় তিনি তার দেখা রোহিঙ্গা জনগোষ্ঠীর সার্বিক বেহাল অবস্থা তুলে ধরার চেষ্টা করেছেন।

তিনি লিখেছেন, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীকে ধীরে ধীরে ধ্বংস করে দেওয়া হচ্ছে। দশকের পর দশক ধরে তারা নির্যাতনের শিকার। বিশেষ করে সরকারিভাবে তারা এত ব্যাপক ও সুদূরপ্রসারী সীমালঙ্ঘনের শিকার যে, হোলিস্টিকালি বিবেচনা করলে এবং পর্যায়ক্রমে বিশ্লেষণ করলে একটি হিমশীতল বিবর্ণ ফল প্রকাশিত হয়।’

পাশাপাশি এই গবেষণা রিপোর্টে রয়েছে আরাকানের ম্যাপ। রাখাইন সম্প্রদায়ের পরিচিতি। বর্তমান গণহত্যার কিছু বীভৎস চিত্র, রাখাইন রাজ্যের পরিধি কতটুকু আর এর উৎপত্তি কোথা থেকে হয়েছে, রোহিঙ্গাদের ওপর নির্যাতন কখন থেকে কেন হচ্ছে তার বিবরণী।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ