শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

হাটহাজারী মাদরাসার প্রবীণ মুহাদ্দিস মাওলানা সুলাইমান আরমানের ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী থেকে

দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীর প্রবীণ মুহাদ্দিস, শায়খুল ইসলাম আল্লামা হোসাইন আহমদ মাদানী রহ. এর বিশিষ্ট শাগরেদ মাওলানা হাফেজ সুলাইমান আরমান (৯৭) ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

কাতেব সাহেব হুজুর নামের পরিচিতি প্রবীন এ মুহাদ্দিস আজ শনিবার দুপুর ১২ টায় ইন্তেকাল করেন। এ ঘটনায় হাটহাজারী মাদরাসা শোকের ছায়া নেমে এসেছে।

মাওলানা সুলাইমান আরমান হাটহাজারীর ঐতিহ্যবাহী মেখল গ্রামে এক সম্ভ্রান্ত দ্বীনদার পরিবারে ১৯২০ সালে জম্ম গ্রহণ করেন। বাবার নাম মরহুম অছি মিয়া।

তিনি প্রাইমারী শিক্ষা দারুল উলুম হাটহাজারীতে সমাপ্ত করে উচ্চ শিক্ষারর জন্য ভারতের দারুল উলুম দেওবন্দে ভর্তি হন এবং সেখান থেকে দাওরায়ে হাদীসের সর্বোচ্চ সনদ লাভ করেন।
তিনি আওলাদে রাসুল আল্লামা হোসাইন আহমদ মাদানী রহ. নিকট হাদীস পড়েন।

দেওবন্দ থেকে ফারেগ হওয়ার পর তিনি হাটহাজারী মাদরসার শিক্ষক হিসেবে যোগদান করেন। সে থেকে ইন্তেকাল পর্যন্ত দীর্ঘ ৬৫ বছর দারুল উলুম হাটহাজারীর শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭বছর। তিনি ৮ ছেলে ৫ মেয়ে, নাতি নাতনীসহ অসংখ্য শাগরিদ ও ভক্ত অনুরাগী রেখে যান।

আজ রাত ৯ টায় দারুল উলুম হাটহাজারী মাঠে মরহুমের জানাযার নামাজ অনুষ্ঠিত হবে।

আল্লামা শাহ আহমদ শফী ও আল্লামা জুনাইদ বাবুনগরীর শোক

মাওলানা সুলাইমান আরমানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর ও দারুল উলুম হাটহাজারীর মহাপরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী ও মহাসচিব আল্লামা জুনাইদ বাবুনগরী।

আজ এক বিবৃতিতে হেফাজত নেতৃদ্বয় বলেন,
মাওলানা হাফেজ সুলাইমান আরমান রহ. ছিলেন দেশের একজন খ্যাতনামা বুজর্গ ব্যক্তি, আদর্শ শিক্ষক। তিনি ছাত্রদের উন্নত নৈতিক চরিত্র গঠনে সারা জীবন মেহনত করেছেন। কুরআনের শিক্ষা বিস্তারে এবং দ্বীনের খেদমত সারা জীবন ত্যাগ ও কুরবানী দিয়েছেন।

তার লেখনীর নিপুণতা ইতিহাস হয়ে থাকবে। আল্লাহ তাকে জান্নাতের আলা মাকাম নসীব করুন।

তারা মরহুমের শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জনান এবং দোয়া করেন আল্লাহ যেন তাদেরকে সবরে জামীল দান করেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ