শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

নাসার গবেষণা প্রকল্পে সৌদি আরবের প্রকৌশলী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবু তাজকিয়া: যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা তার সম্মানজনক মাইক্রোগ্রাভিটি (মধ্যাকর্ষণশক্তি) গবেষণা প্রকল্পে সৌদি আরবে এক প্রকৌশলীকে যুক্ত করেছে।

গবেষণা কাজে আগ্রহী একদল প্রতিযোগীর মধ্যে মিশাল সাঈদ আল শিরানি ও তার দল প্রথম স্থান অধিকার করে মর্যাদাপূর্ণ এ গবেষণায় অংশগ্রহণের সুযোগ লাভ করে।

শিরানি বলেন, তারা নিযুক্ত হয়েছেন এমন একটি যন্ত্রের ডিজাইন তৈরির জন্য যা মধ্যাকর্ষণ শক্তি প্রতিহত করবে। এ কাজ তাদের করতে হবে ২১ দিনের মধ্যে।

এ যন্ত্র প্রকৌশলী ও বিজ্ঞানীদের জীবপ্রকৌলে গবেষণায় সহযোগিতা করবে। তারা মধ্যাকর্ষণ শক্তি দুর্বল এমন স্থানে প্রাণের বিকাশের সম্ভাবণা বিশ্লেষণ করতে পারবে।

শিরানি আরও বলেন, যন্ত্রটি মহাকাশযানের মাধ্যমে মহাকাশে প্রেরণ করা হবে। যেনো পৃথিবীতে তার কার্য ক্ষমতার বিশ্লেষণ করা যায়।

এ বছর শেষেই প্রকল্পটির কাজ শেষ হবে বলে জানান।

শিরানি একজন একজন যন্ত্রপ্রকৌশলী। তিনি সৌদি আরামকো কোম্পানিতে কাজ করতেন। তিনি বর্তমানে সিলিকন ভ্যালির সান জোসে ইউনিভার্সিটিতে পড়ছেন।

তবে শিরানিই নাসা নিয়োগ পাওয়া প্রথম সৌদি নাগরিক নয়। মিশাল আশেমিমরি ছিলেন নাসা মহাকাশ গবেষণা কেন্দ্রে নিয়োগ পাওয়া প্রথম সৌদি নারী।

তিনি একজন মহাকাশ যানপ্রকৌশলী। তিনি মিয়ামিতে অবস্থিত মিশাল এয়ারস্পেসের সিইও পদে দায়িত্ব পালন করেন।

সূত্র: ওকাজ / সৌদি গেজেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ