শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইসলামি ব্যাংকিং শিল্পের অগ্রগতিতে মিডিয়ার ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশের ইসলামি ব্যাংকগুলোর সমন্বয়ে গঠিত ‘সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ’ (সিএসবিআইবি)-এর উদ্যোগে মিডিয়াকর্মীদের সাথে ‘ইসলামী ব্যাংকিং শিল্পের অগ্রগতিতে মিডিয়ার ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল জনাব এ কিউ এম ছফিউল্লাহ আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএসবিআইবির নির্বাহী কমিটির চেয়ারম্যান জনাব এম আযীযুল হক।

সম্মানিত অতিথি হিসেবে ছিলেন ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম (আইবিসিএফ) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)-এর সম্মানিত ভাইস-চেয়ারম্যান জনাব একেএম নুরুল ফজল বুলবুল।

২৮ অক্টোবর শনিবার দুপুর ১১.০০টায় বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর বোর্ডরুমে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে একিউএম ছফিউল্লাহ আরিফ উপস্থিত সাংবাদিকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের পরিচিতি ও কার্যক্রম তুলে ধরেন।

শরীয়াহ বোর্ডের নির্বাহী কমিটির চেয়ারম্যান এম আযীযুল হক বলেন, ‘সাংবাদিকরা সমাজের মুখপাত্র। তারাই ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং সম্পর্কে সত্য কথাটা তুলে ধরবেন।

তিনি বলেন, ‘আল্লাহ সুদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তবে অনেক ক্ষেত্রে ইসলামিক ব্যাংকিংয়ে কখনো কখনো ভুল ত্রুটি হয়ে যায়। তা সংশোধনের জন্যেই সেন্ট্রাল শরীয়াহ বোর্ড গঠন করা হয়েছে এবং আমরা বাংলাদেশে সত্যিকার ইসলামি অর্থনীতি প্রতিষ্ঠার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।’

একেএম নুরুল ফজল বুলবুল বলেন, ‘সুদ কেবল ইসলাম ধর্মেই নিষিদ্ধ নয় বরং অন্যান্য ধর্মেও নিষিদ্ধ। ইসলামি ব্যাংকিংয়ের অন্যতম কর্মসুচি হচ্ছে সামাজিক বৈষম্য দূর করা।’

সভা শেষে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের পক্ষ থেকে সেক্রেটারি জেনারেল একিউএম ছফিউল্লাহ আরিফ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং উপস্থিত সবাইকে কুরআনের আয়াত লিখিত একটি নান্দনিক ক্যালিগ্রাফি ও মিরাজ রহমান রচিত ‘হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা’ নামক সাড়া জাগানো গ্রন্থটি উপহার দেয়া হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ