শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নেকাব নিষিদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এম ওমর ফারুক আজাদ
চট্টগ্রাম প্রতিনিধি

ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে নেকাব নিষিদ্ধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষার হলগুলোর ব্যাপারে এই নির্দেশনা দেয়া হয়। এছাড়া কান ঢেকে রাখা ছাড়া হিজাব পরতে পারা যাবে বলে বলা হয় এই নির্দেশনায়।

কর্তৃপক্ষ বলেন ভর্তি পরিক্ষায় ডিভাইসের মাধ্যমে জালিয়াতি ঠেকাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চবি প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, পরিক্ষা চালনাকালীন বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে করা জালিয়াতি রোধে ভর্তিচ্ছু ছাত্রীদের মুখমণ্ডল এবং কান না ঢাকার নির্দেশনা রয়েছে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ১২টি পরীক্ষা কেন্দ্রের কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে একই নির্দেশনা পৌঁছে দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, প্রতি বছর ভর্তি পরিক্ষা চালাকালীন জালিয়াতির দায়ে আটক হন অনেক ভর্তিচ্ছু।

পাশাপাশি ওইসব শিক্ষার্থীদের পরিক্ষা বাতিলসহ জেল-জরিমানার ঘটনা ঘটে। শিক্ষার্থীরা কানে হেডফোন ব্যববহার করে অপর প্রান্ত থেকে ভয়েস বার্তা পায়।

ছাত্রদের ক্ষেত্রে এই প্রবণতা কম হলেও ছাত্রোদের ক্ষেত্রে বেশি। বোরকা ও হিজাবে জালিয়াতির আশঙ্কা বেশি থাকে। তাই নেকাব নিষিদ্ধ করলেও কান খোলা রেখে হিজাব পরতে পারবে।

উল্লেখ্য, এবারের ভর্তি পরীক্ষায় ৪হাজার ৯২৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১লাখ ৩৬হাজার ৫৭টি। অর্থাৎ আসন প্রতি প্রতিদ্বন্ধিতা করবে।

আগামী ২৬,২৭,২৮,২৯ অক্টোবর 'সি' 'ডি' 'বি' এবং 'এ' ইউনিটের ভর্তি পরিক্ষা অনুষ্টিত হবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে।

পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ও লেপটপসহ সকল ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে।

কোন ধরনের অসদুপায় পরিলক্ষিত হলে ভ্রাম্যমাণ আদালত পরীক্ষা বাতিলসহ যে কোন ধরনের দণ্ড দিতে বাধ্য থাকবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ