শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


সব হাদিসের তাখরিজসহ এই প্রথম বাংলায় মিশকাতুল মাসাবিহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

উবায়দুল্লাহ সাআদ: কুরআন মাজিদের বাস্তব রুপায়ন ঘটেছে রাসূল সা. এর সুন্নাহ এর মধ্য দিয়ে । রাসূলের সুন্নাহ হলো দ্বীন ও শরিয়তের অন্যতম প্রধান উৎস । সুন্নাহর পাঠ ব্যতীত ইলমে দ্বীনের অস্তিত্ব অসম্ভব।

হাদিসের সুপ্রসিদ্ধ ও প্রামাণ্যগ্রন্থ মিশকাতুল মাসাবিহ। প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা শায়খ আবু মুহাম্মদ হুসাইন ইবনে ফাররা বাগবি রহ. হাদিসের মৈালিক ও হাদিসের উৎস গ্রন্থ থেকে বাছাই করে শরয়ি বিধি-বিধানের প্রায় সব অধ্যায়ের উপর হাদিসের বিশাল ভাণ্ডার সাজিয়েছেন। মিশকাতুল মাসাবিহ’র গ্রহণযোগ্যতা সর্বজনস্বীকৃত। যার ফলশ্রুতিতে হাজার হাজার বছর শিক্ষা প্রতিষ্ঠানে এটি একটি মৌলিক পাঠ্য।

পৃথিবীতে আরবি উর্দূ ফারসিসহ বহু ভাষায় মিশকাতুল মাসাবিহ’র ব্যাখ্যাগ্রন্থ হয়েছে। বাংলা ভাষাভাষী সাধারণ পাঠক ও শিক্ষার্থীদের জন্যও এর অনুবাদ ও ব্যাখ্যাগ্রন্থ হয়েছে অনেকগুলি।

এরই ধারাবাহিকতায় দেশের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান মাদানী কুতুবখানা মিশকাতুল মাসাবিহ’র একটি চমকপ্রদ ব্যাখ্যাগ্রন্থ প্রকাশ করেছে, যা ইতোমধ্যেই আলেম-উলামা ও সাধারণ পাঠকদের মাঝে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

বাংলা ভাষায় অন্যান্য ব্যাখ্যাগ্রন্থের চেয়ে মাদানী কুতুবখানা হতে প্রকাশিত ব্যাখ্যাগ্রন্থটির অন্যতম বৈশিষ্ট্য হলো এই প্রথম বাংলাভাষায় মিশকাতুল মাসাবিহ’র সমস্ত হাদিসের (তাখরিজ) উৎস উল্লেখ করা হয়েছে।

হাদিসের উৎস বের করার ক্ষেত্রে প্রখ্যাত মুহাদ্দিস ‘শায়খ জামাল আইতানির’ তাহকিক অনুসৃত।আধুনিক আরবি লিপির সাথে সামাঞ্জস্য রেখে মূল আরবি ইবারতে ‘আলামাতুত তারকিম’ তথা বিরামচিহ্ন সংযোজন করা হয়েছে। সনদ ও মতনের হরকত বিশিষ্ট ইবারত সংযোজন করা হয়েছে। সহজ-সরল সাবলীল অনুবাদ।

এছাড়াও সংশ্লিষ্ট আলোচনার পয়েন্টের শিরোনাম আরবি ও বাংলা ভাষায় প্রদান করা হয়েছে। হাদিসের সঙ্গে সংশ্লিষ্ট আধুনিক মাসয়ালাসমূহের সমাধানমূলক আলোচনা সংযোজন করা হয়েছে। হাদিস বর্ণনাকারী সাহাবির জীবন-চরিত ও পরিচিতিও প্রদান করা হয়েছে।

১০ খণ্ডে সমাপ্ত প্রকাশিত মিশকাতুল মাসাবিহ এর ব্যাখ্যা গ্রন্থাটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মাওলানা নূরুল আমিন।

অনুবাদ, তাখরিজ ও তালিক করেছেন মুফতি মুহাম্মদ আমিমুল ইহসান। সংকলন সহযোগিতায় ছিলেন মুফতি ফখরুল ফয়সাল।

ব্যাখ্যাগ্রন্থটি সম্পাদনা করেছেন দেশের একদল শীর্ষ ও গ্রহণযোগ্য উলামায়ে কেরাম।

ব্যাখ্যাগ্রন্থটির শুরুতে অভিমত ব্যাক্ত করে এটির গ্রহণযোগ্যতাকে বহুগুণে বৃদ্ধি করেছেন জামিয়া শারইয়্যাহ মালিবাগ’র স্বনামধন্য শায়খুল হাদিস প্রখ্যাত আলেম গবেষক ও লেখক, বহু গ্রন্থপ্রণেতা আল্লামা আবু সাবের আব্দুল্লাহ ও বিশিষ্ট মুহাদ্দিস, লেখক, অনুবাদক, সম্পাদক ডিসকভার ইসলাম বাহরাইনের বাংলা বিভাগের সভাপতি আল্লামা হাফেয হারুন আযিযি নদভি।

ছাপা ও বাইন্ডিং খুবই উন্নত মানের। প্রতি খণ্ডের গায়ের মূল্য রাখা হয়েছে ৫২০ টাকা। যোগাযোগ: ৩৭ নর্থব্রুক হল রোড, ফারজানা টাওয়ার, বাংলাবাজার ১১০০। ফোন : 01733 20 67 57 , 02 95 33 161

অনলাইনে কিনতে রকমারিতে অর্ডার দিন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ