শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ফেসবুক ব্যবহারকারী ৭০% নারী হয়রানির শিকার, বাঁচতে প্রশিক্ষণের উদ্যোগ সরকারের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী নারীর ৭০ ভাগই হয়রানির শিকার। দিন দিন সাইবার অপরাধ বেড়েই চলছে। অপরাধের পরিমাণ বেড়ে যাওয়ায় বেড়ে যাওয়ায় স্কুলের  হাজার হাজার মেয়েকে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ইতিমধ্যে একটি পাইলট প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষন দেয়া হয়েছে ১০ হাজার ছাত্রীকে। যা ইন্টারনেটে হয়রানি বা ব্লাক মেইলের বিরুদ্ধে নিজেদেরকে রক্ষা করতে ছাত্রীদের সাহায্য করবে বলে মনে করেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) বিভাগ সম্প্রতি একটি পাইলট প্রকল্পশেষ করেছে।যেটিতে শহর এলাকায়, অনলাইনে হুমকির মুখোমুখি হলে বা সাইবার হয়রানিথেকে কিভাবে নিজেদের সুরক্ষা করা যায় তা ছাত্রীদের শেখানো হয়। আইসিটির প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মিডিয়াকে বলেছেন, ৪০টি স্কুল ও কলেজের ১০ হাজারছাত্রী ওই প্রকল্পে অংশ নেয়।

কর্মশালায় অংশ নেয়া ১৫ বছর বয়সী সাহনা মনে করে, সে ওই প্রশিক্ষণ থেকে উপকৃত হয়েছে।

বাংলাদেশে গত ১৫ বছর ধরে প্রতিবছর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর মধ্যে প্রায় অর্ধেক কিশোরী ও নারী। যাদের মধ্যে প্রায় ৭০% সাইবার অপরাধের শিকার হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

রাস্তায় মুসলিম নারীকে হেনস্থা, খুলে নেয়া হলো হিজাব!

মেট্রোপলিটন পুলিশের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মিশুক চাকমা বলেন, ফেসবুক ব্যবহারকারী মেয়েদের পুরুষ সঙ্গী প্রায়ই তাদের ঘনিষ্ট ছবি বা ভিডিওর মাধ্যমে তাদের প্রতারিত করে।

তিনি বলেন, ‘যখন তাদের সম্পর্ক থাকে না, তখন তাদের সাবেক প্রেমিকরা সামাজিক মাধ্যমে ছবি এবং ভিডিও পোস্ট করে মেয়েদের মানসিকভাবে ব্ল্যাকমেইল করে। এই ধরনের ছবি এবং ভিডিও প্রায়ই নতুন সম্পর্কের মধ্যে বা বিবাহিত হওয়ার পর মেয়েদের জীবনে অশান্তি তৈরী করে। এই ধরনের পরিস্থিতিতে অনেক বৈবাহিক সম্পর্কের মধ্যে সমস্যার সৃষ্টি হয় এবং কিছু ক্ষেত্রে মেয়েরা আত্মহত্যা করার মতো চরম পদক্ষেপ গ্রহণ করছে।’

-এআরকে

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ