শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


নিউইর্য়কে বিএমএমসিসির হিফজ বিভাগের গ্র্যাজুয়েশন সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রশীদ আহমদ নিউইয়র্ক থেকেঃ বর্নাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে গত ২১ মে রোববার বিকেল সাতটায় নিউইর্য়ক সিটির অন্যতম দ্বীনি প্রতিষ্ঠান বিএমএমসিসির হিফজ বিভাগের ৪র্থ গ্র্যাজুয়েশন অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট শিক্ষাবিদ আহমদ আবু উবায়দার সভাপতিত্ত্বে ও হিফজ বিভাগের পরিচালক হাফেজ মোশাররাফ হোসাইন, ইসলামিক স্কুলের প্রিন্সিপাল মাওলানা রশীদ আহমদ ও শিক্ষক হাফেজ বুরহান উদ্দীন এর যৌথ পরিচালনায় শুরুতে কালামে হাকীম থেকে তেলাওয়াত করেন হাফেজ আশফাক্ব আহমদ। হামদে বারীয়ে তা'য়ালা পেশ করেন মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা মুনার ওয়েস্ট জোন প্রেসিডেন্ট আনিসুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন উক্ত প্রতিষ্ঠানের ট্রাস্টি মুহাম্মাদ ইমদাদ উল্লাহ ও ভাইস প্রেসিডেন্ট আবুল ফয়েজ ফয়সল।

প্রধান অতিথির বক্তব্য রাখেন মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা (মুনা) এর ন্যাশানাল প্রেসিডেন্ট, বিশিষ্ট ইসলমী চিন্তাবিদ, মাওলানা দেলোওয়ার হোসাইন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আল এহসান একাডেমীর প্রিন্সিপাল মুহাম্মদ রফীক, বায়তুশ শরফ মসজিদ এন্ড কমিউনিটি সেন্টারের ইমাম ও খতীব মাওলানা জাকারিয়া মাহমুদ, উডহ্যাভেন মসজিদের খতীব ইমাম আবু সাঈদ আমীন ও ডাক্তার ফুয়াদ হাসান।

অভিভাবকদের পক্ষে বক্তব্য রাখেন মাওলানা মাঈন উদ্দীন সুজন।

এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জামেয়া ইসলামিয়া উডহ্যাভেন ব্লুভার্ড এর ইমাম ও খতীব মাওলানা শাইখ আসআদ আহমদ, বিএমএমসিসির সেক্রেটারী মোশাররফ মাওলা, প্রাক্তন সেক্রেটারী ইন্জিনিয়ার শাব্বীর আহমদ, ট্রেজারার আকরামূল হক, ব্রুকলীন বিআইসির সভাপতি শফিউল আলম আজম, সেক্রেটারী একেএম সাইফুল আলম, বাদশাহ ফায়সাল ইন্সটিটিউটের প্রাক্তন প্রিন্সিপাল জনাব আবুল বাশার মুহাম্মাদ সামছুদ্দীন, বিএমএমসিসি ইসলামিক স্কুলের শিক্ষক মাওলানা বেলাল উদ্দীন, হিফজ বিভাগের প্রাক্তন শিক্ষক হাফেজ আমানাতুল্লাহ, ইমাম মোস্তফা কামাল, জনাব আমিনুর রসুল জমশেদ, ব্যবসায়ী জনাব কামাল আহমদ ও হাফেজ আলী আকবার প্রমুখ ।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিএমএমসিসির ট্রাস্টি মুহাম্মদ আলমগীর হোসাইন, হিফজ বিভাগের শিক্ষক হাফেজ মিজানুর রহমান ও কমিউনিটি এক্টিভিটস আবদুস সাত্তার ।

প্রধান মেহমান সহ উপস্থিত সকল মেহমানরা গ্রাজুয়েশন প্রাপ্তদের পাগড়ী ও সনদ প্রদান করেন এবং উক্ত প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত যে সব ছাত্র কুরআনুল করীম হিফজ সম্পন্ন করেছেন ও গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে আগত মেহমান সহ সকলকে উপহার সামগ্রী প্রদান করা হয়।

বিপুল সংখ্যক মুসলিম ভাই-বোনদের উপস্থিতি তে দুইজন কুরআনে হাফেজ যথাক্রমে হাফেজ মাহিনুর রহমান ও হাফেজ আকরাম উদ্দীন আলী কে গ্র্যাজুয়েশন প্রদান করা হয়।

অনুষ্ঠানে হিফজুল কুরআনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা প্রেক্ষাপটে বক্তারা বলেন, পবিত্র কুরআন সংরক্ষণকল্পে নবী সাঃ দু'টি পন্থা অবলম্বন করেছেন ১. মুখস্ত করা, ২. লিখিয়ে রাখা। এ দু'টি পন্থার মধ্যে মুখস্ত করাটাই শ্রেষ্ট পন্থা হিসেবে বিবেচিত হয়েছে। কারণ লেখা খোয়া যেতে পারে, চুরি হতে পারে, কিন্তূ মুখস্ত বিদ্যা খোয়া যেতে পারে না এবং চুরিও হতে পারেনা। তবে উভয় পন্থাই আমল যোগ্য। তাই হিফযুল কুরআন মাদ্রাসার মুল লক্ষ হচ্ছে কুরআনে কারীম সংরক্ষণ করা, সংরক্ষণে সহযোগিতা করা। পবিত্র কুরআন হচ্ছে ইসলামের মূল গ্রন্থ। আর ইসলাম ক্বিয়ামত পর্যন্ত তা অব্যাহত থাকবে, তাই কুরআনকেও ক্বিয়ামত পর্যন্ত অব্যাহত রাখা,অক্ষত রাখা অপরিহার্য বিধায় হিফযুল কুরআন শিক্ষা ব্যবস্থাকেও ক্বিয়ামত পর্যন্ত অক্ষত রাখা জরুরী।তাই কমিউনিটি সকলের সার্বিক সহযোগিতা ও পরামর্শ একান্ত প্রয়োজন।
বক্তারা আরো বলেন,প্রবাসের এই ব্যস্ত জীবনে কুরআনের আলোকে সমাজ গড়তে নতুন প্রজন্মরা-ই রাহবরের ভুমিকা রাখবে।

উল্লেখ্য যে, অনুষ্ঠান দুটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে ছাত্রদের বিভিন্ন বিষয় যেমন মাইয়্যিতের গোসল, দাফন-কাফন জানাযার নামায, জুমআর খুৎবাহ, ক্বেরাতসহ অনেক প্রদর্শনী করেন এবং দ্বিতীয় পর্বে ছিল গ্র্যাজুয়েশন অনুষ্ঠান। উক্ত প্রতিষ্ঠান থেকে প্রতি বছরই কয়েক জন হাফেজে কোরআন বের হচ্ছেন।

অনুষ্ঠান শেষে মোনাজাত পরিচালনা করেন নিউইয়র্কের বিশিষ্ট আলেমে দ্বীন, মসজিদ আবু হুরায়রা এর ইমাম ও খতীব মাওলানা মুহাম্মদ ফায়েক উদ্দীন। প্রতিষ্ঠানের পক্ষ থেকে সবাইকে ডিনার পরিবেশন করা হয়।

নিউইয়র্কে সিটি কাউন্সিলম্যান প্রার্থী হেলাল শেখের ফান্ডরেজিং ডিনার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ