শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সাইবার নিরাপত্তা ও আইটি উন্নয়নে ভারতের সঙ্গে দুটি চুক্তি সই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Hasina-and-Modi-pres-conআওয়ার ইসলাম: সাইবার নিরাপত্তা ও আইটি উন্নয়নে ভারতের সঙ্গে দুটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। শনিবার দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়া দিল্লির দফতরে এ চুক্তি সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরে মোট ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। এরমধ্যে দুটি তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুটি সমঝোতা স্মারকের মধ্যে একটি সাইবার নিরাপত্তা সংক্রান্ত ও অন্যটি আইটি/আইটিএস খাতের উন্নয়নে সার্বিক বিষয় অন্তর্ভুক্ত করা করতে তথ্যপ্রযুক্তি খাতে দুদেশের পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত।
সাইবার নিরাপত্তা সংক্রান্ত চুক্তিটি বিডি সার্ট (বাংলাদেশ সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম) ও সার্ট ইন(সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম- ইন্ডিয়া) এর মধ্যে সম্পাদিত হয়। চুক্তির আওতায় বিডি সার্ট ও সার্ট-ইন সাইবার নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র উন্মোচন ও সাইবার নিরাপত্তা সংক্রান্ত সকল সমস্যা সমাধানে একযোগে কাজ করবে। অন্য সমঝোতা স্মারকটি বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ভারতের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের সঙ্গে সই হয়।
সমঝোতা স্মারকে ই-গভার্নেন্স, এম-গভার্নেন্স, ই-লার্নিং, টেলিমেডিসিন খাতে পারস্পরিক ভালো পদ্ধতিগুলো শেয়ার করা। গ্রামীণ এলাকায় ইন্টারনেট সেবার কমন সার্ভিস সেন্টার স্থাপন, বিপিও/বিপিএম/কেপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং/বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট/নলেজ প্রসেস আউটসোর্সিং) এবং হাইটেক পার্ক/সফটওয়্যার পার্ক ইত্যাদিও আইটি সার্ভিস সংক্রান্ত শিল্পের নিয়ন্ত্রণ নীতিমালা ও প্রাতিষ্ঠানিক কাঠামোর ওপর বিশেষ গুরত্ব দেওয়া, দুদেশের আইটি সংগঠনগুলোর মধ্যে বিজনেস টু বিজনেস অংশীদারিত্ব বাড়ানো, গবেষণা ও উন্নয়ন এবং উদ্ভাবনে দু’দেশের সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় যৌথ প্রকল্প বাস্তবায়ন, কর্মশালা, সেমিনার, বিশেষজ্ঞ পরিদর্শনসহ নিয়মিত প্রশিক্ষণ ও কারিগরি প্রদর্শনী আয়োজন করা, স্টার্টআপস/উদ্ভাবন উন্নয়নে পারস্পরিক বিশেষায়িত সহযোগিতা অব্যাহত রাখা।
এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ