শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

মরক্কোয় ইসলামি ব্যাংকিংয়ের অনুমোদন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

moroccoআওয়ার ইসলাম : মরক্কোর কেন্দ্রীয় ব্যাংক ইসলামী ব্যাংকিং পদ্ধতির অনুমোদন দিয়েছে। আর্থিক তারল্যের অভাব এবং বিদেশি বিনিয়োগের অভাবের কারণেই এমন সিদ্ধান্তে আসতে বাধ্য হলো উত্তর আফ্রিকার এ দেশটি।

জনগণের দাবি থাকার পরও অথচ দীর্ঘদিন উগ্রবাদী ইসলামী ধ্যান-ধারণা জেগে উঠার ভয়ে সে দেশে ইসলামী ব্যাংক-ব্যবস্থা নিষিদ্ধ ছিলো।

মরক্কোর কেন্দ্রীয় ব্যাংক এই ব্যাংক ব্যবস্থা তদারকি করার জন্য একটি শরীয়াহ বোর্ড নির্ধারণ করেছে। শরীয়াহ আইনের পাঁচটি পদ্ধতিকে এ ব্যাংক ব্যবস্থা পরিচালিত হবে। পদ্ধতিগুলো হচ্ছে মুরাবাহা, মুশারাকা, ইজারা, মুদারাবা এবং সালাম।

ইসলামী শরীয়াহ আইন অনুযায়ী ব্যাংক ব্যবস্থা খোলার জন্য মরক্কো সরকার বিনিয়োগকারীদের এর মধ্যেই আহবান করেছে। ধারণা করা হচ্ছে এ বছরের মাঝামাঝি নাগাদ এরকম একটি ব্যাংক ব্যবস্থা চালু করতে পারবে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ