শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

’কিশোর বয়সে লেখা কিছু কবিতা মলাটবদ্ধ হয়েছে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

arif_khan_sadআরিফ খান সা'দ। বাবা ছিলেন বিমান বাহিনির সৈনিক। যার সুবাদে ক্যান্টনমেন্টেই বড় হওয়া। স্কুলেই পড়াশোনার সূচনা। তারপর হিফজ, দাওরা, ইফতা শেষ করে এখন জামিয়া কাসেমিয়া আশরাফুল উলুম, গুলশান ২ এ শিক্ষক হিসেবে কর্মরত আছেন পশাপাশি এশিয়ান ইউনিভার্সিটিতে অনার্স পড়ছেন। আওয়ার ইসলাম টুয়েন্টিফোর ডটকম প্রতিনিধি বশির ইবনে জাফর এর সাথে কথাবার্তায় উঠে এসেছে লেখকের বইমেলা বিষয়ক কিছু আলাপন।

আসসালামু আলাইকুম ।
ওয়া আলাইকুম আসসালাম
কেমন আছেন?
আলহামদুলিল্লাহ, আল্লাহ ভালোই রেখেছেন।

এবারের বইমেলায় আপনার নতুন কোনো বই এসেছে কী?
জি, কিশোর বয়সে লেখা কিছু কবিতা মলাটবদ্ধ হয়েছে 'শিয়রে শব্দের শিহরণ' নামে।

এবারের বইমেলায় গিয়েছেন??
আরিফ খান সা'দ- জি, প্রতিবছরই একাধিকবার যাওয়া হয়। ২০০৫ সাল থেকে এখন পর্যন্ত যাওয়া হচ্ছে। বইয়ের মেলা দেখার অন্যরকম একটি আনন্দ আছে।

গতবারের বইমেলা আর এবারের বইমেলা- কোনো পরিবর্তন কী লক্ষ্য করেছেন?
বইমেলার পরিসর বাড়ছে কিন্তু আগের প্রাণোচ্ছ্বাস মনে হয় কেমন যেনো হ্রাস পাচ্ছে। পুরো মেলা জুড়েই মানহীন গল্প উপন্যাস কবিতার ছড়াছড়ি। এবার আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত কর্মচারীদের কার্যক্রম গতবারের তুলনায় বৃদ্ধি পেয়েছে। বিষয়টা ইতিবাচক হলেও অনেকসময় বাড়তি ভোগান্তির শিকার হতে হয়।

এই ব্যবস্থাপনায় আপনি সন্তুষ্ট?
মেলায় প্রবেশপথ উন্মুক্ত রাখলেই ভালো। নিরাপত্তার জন্য পর্যাপ্ত পরিমাণে আইসটাওয়ার, সিসিক্যামেরা ও টহলবাহিনী আছে। তাছাড়া ভেতরে বসার মতো কোনো বেঞ্চের ব্যবস্থা নেই।

লেখালেখিতে কীভাবে এলেন?
কিশোর বয়স থেকে বই পড়তে শুরু করি। পড়তে পড়তে লেখার ইচ্ছা জাগে।

এ পর্যন্ত আপনার কতোটি গ্রন্থ প্রকাশিত হয়েছে?
একটি।

লেখালেখির জগতে আপনার আদর্শ কে?
মাওলানা আবু তাহের মিসবাহ, মাওলানা আতিকুল্লাহ

লেখালেখি নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কী?
দেশের সকল শ্রেণির মানুষ অধ্যয়নমনষ্ক হয়েছে এটা দেখা।

পাঠকদের উদ্দেশ্যে কিছু বলার আছে?
দিনের কমপক্ষে পাঁচ ঘণ্টা পড়বেন ও এক ঘণ্টা লিখবেন। দিনের শুরুতে এক পারা কুরআন তেলাওয়াত করবেন ও আধা ঘন্টা তরজমা ও তাফসীর পড়বেন।

আওয়ার ইসলাম এর পক্ষ থেকে আপনাকে অনেক ধন্যবাদ।
আপনাকেও ধন্যবাদ।

আরআর

আগের সংবাদ: ওয়াজ করে ১০ হাজার টাকা পেলেন শামীম ওসমান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ