শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’

পুরো ভারতে গো-মাংস নিষিদ্ধের আবেদন খারিজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

cawআওয়ার ইসলাম: পুরো ভারতজুড়ে গরুর মাংস নিষেধ চেয়ে আবেদন করেন এক হিন্দু। শুক্রবার দেশটির সুপ্রিমকোর্ট সে আবেদন খারিজ করে দেয়।

হিন্দু ধর্মগ্রন্থে গরুকে ‘মা’ হিসেবে গণ্য করা হয় এবং গরু জবাই ও গরুর মাংস খাওয়াকে অনেক পূজারীই অন্যায় মনে করে। তবে ভারতের মুসলিম, খ্রিস্টান ও নিন্মবর্ণের হিন্দুরাসহ কোটি কোটি সংখ্যালঘু জনগণ গরুর মাংস খায়।

দেশটির ২৯টি রাজ্যের মধ্যে মাত্র আট রাজ্যে গরু জবাই ও গরুর মাংস খাওয়া অনুমতি আছে।

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও আরও কয়েকটি গোড়া ধর্মীয় সংগঠন অনেক দিন ধরেই সারা ভারতে গরুর মাংস নিষেধ বাস্তবায়ন করতে প্রচার চালিয়ে আসছে। ২০১৪ সালে গরুর মাংস নিষিদ্ধ করার অঙ্গীকার করে ক্ষমতায় আসে বিজেপি।

ক্ষমতায় আসার পর ভারতের বেশ কয়েকটি রাজ্যে গরুর মাংস নিষিদ্ধ করা হয়েছে। কিছু বিজেপি শাসিত রাজ্যে গরু জবাই, গরুর মাংস রাখা ও খাওয়া প্রমাণিত হলে ১০ বছর জেলসহ আরও কঠিন শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে।

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ