শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

russia-air-forceআওয়ার ইসলাম : নতুন করেই যেনো শুরু হলো শীতল যুদ্ধ যুগ। আমেরিকা ও ইউরোপের বৈরিতা মোকাবেলায় মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

মহাকাশ থেকে পৃথিবীর যেকোনো দেশ ও স্থানে হামলা করতে সক্ষম এমন সামরিক যান তৈরি করছে রাশিয়া। অভিনব এ সামরিক যান পরমাণু অস্ত্রবহনেও সক্ষম হবে।

পরিকল্পনা অনুযায়ী, তৈরি হবে একটি স্পেস প্লেন, যা সোজা উঠে যাবে মহাকাশে একেবারে স্পেস শাটলের ঢঙে। আর সেখান থেকে যে কোনও দেশে পরমাণু হামলা চালিয়ে রাশিয়ায় ফিরে আসবে ওই বিমান। ২০২০ সালের মধ্যে ওই বিমান তৈরি করার পরিকল্পনা রয়েছে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘মূলত এই বিমান তৈরি করা হবে যাতে এটি রাশিয়ার কোনও এয়ারফিল্ড থেকে উড়ে গিয়ে আকাশ থেকে নজরদারি চালাতে পারে। তবে কমান্ড পেলে এটি উঠে যাবে মহাকাশে। পরমাণু বোমা ফেলে ফিরে আসবে ঘরে।’ এটি একটি হাইপারসনিক স্পেস প্লেন বলেই জানা গিয়েছে।

ইতিমধ্যেই ইঞ্জিন বানিয়ে ফেলেছে রাশিয়া। যা সাধারণ উচ্চতা থেকে মহাকাশে অবাধে যাতায়াত করতে পারে। চলতে চলতেই একটা সুইচে চালু হয়ে যাবে রকেট মোড, উড়ে যাবে মহাকাশে। তার জন্য কমবাইন্ড পাওয়ার প্লান্ট তৈরি করা হচ্ছে।

সূত্র : কলকাতা টুয়েন্টিফোর

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ