শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

ভ্যাটিকানে দূতাবাস খুলছে ফিলিস্তিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

pope_abbasআওয়ার ইসলাম:  খ্রিস্টান ধর্মাবলম্বীদের দেশ ভ্যাটিকানে দূতাবাস খুলতে যাচ্ছে ফিলিস্তিন। খবরটি অবাক করেছে বিশ্বকে।

গত শনিবার পোপ ফ্রান্সিস এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মধ্যে দূতাবাস খোলা প্রসঙ্গে আলোচনা হয়। খবর বিবিসির

ফিলিস্তিনের রাষ্ট্রায়ত্ব বার্তা সংস্থা ডব্লিউএএফএ প্রেসিডেন্ট আব্বাসের বরাত দিয়ে জানায়, ‘ভ্যাটিকান সিটিতে ফিলিস্তিনের দূতাবাস খুলে পবিত্র ভূমির শান্তি প্রতিষ্ঠায় তিনি যে ভূমিকা পালন করলেন তাতে আমরা কৃতজ্ঞ। আমরা খ্রিস্ট ধর্মের জন্মভূমি নিয়ে গর্বিত এবং বিশ্বে প্রাচীন সম্প্রদায়গুলোর মধ্যে খ্রিস্টধর্ম একটি।’

ভ্যাটিকানে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত ঈসা কাসেইশেহ ভ্যাটিকান সিটির এই অনুমোদনকে ফিলিস্তিনি জনগণের গুরুত্বপূর্ণ কৃতিত্ব হিসেবে দেখছেন। যদিও ইসরায়েলের পক্ষ থেকে এখনো এই দূতাবাস স্থাপন বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

২০১২ সাল থেকেই মূলত ভ্যাটিকান সিটি ফিলিস্তিনকে স্বতন্ত্র রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে। তবে আনুষ্ঠানিকভাবে পোপ ফ্রান্সিস ২০১৫ সালের মে মাসে এই স্বীকৃতি প্রদান করেন। এছাড়াও ২০১৪ সালে পোপ ফ্রান্সিস মাহমুদ আব্বাস এবং শিমন পেরেজকে এক বিশেষ প্রার্থনায় অংশগ্রহনের জন্য আমন্ত্রন জানিয়েছিলেন ভ্যাটিকানে।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ