শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ওয়ায়েজিনের লকবে লাগাম পড়ুক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আলী হাসান তৈয়ব
লেখক 

ali_hasan_taibসময়ের জনপ্রিয় এক বক্তা। তাকে কেউ বলেন, বাংলার জাকির নায়েক, কেউ দ্বিতীয় জাকির নায়েক। অবশ্য তিনি নিজেকে বলেছেন, ‘ভার্সিটির মাল’। সপ্তাহ দুয়েক আগে চাঁদপুর সফর থেকে আসার সময় তার সঙ্গে আমার দেখা। মধ্য রাতে চা খেতে নেমেছি আমি আর মুফতি মাসউদুল করিম সাহেব চালককে চাঙ্গা রাখতে। স্টলের দিকে যেতেই দেখি তিনিও সেখানে গরম জলে গলা ভেজাচ্ছেন বহরসহ। না দেখা মানুষের অপ্রত্যাশিত সাক্ষাতে খানিকটা বিস্ময়ভরা কণ্ঠে আমি বললাম, ‘ভাই আপনিই কি সেই মুফতি ... সাহেব? তিনি সহাস্যে বললেন, ‘জী ভাই। তবে মুফতি ছাড়া। আমি মুফতি নই।’ তাঁর উত্তরে আমি খুশি হয়েছিলাম।

আজ ইউটিউবে তার ওয়াজের ভিডিও দেখলাম। তিনি সোফায় বসা। উপস্থাপক তার সম্পর্কে বলছেন, ‘এখন আপনাদের সামনে আলোচনা করবেন ... .... .... হাফেজ মাওলানা মুফতি ... সাহেব।

দুই.
দু’বছর আগের কথা। পঞ্চগড়ের এক প্রত্যন্ত অঞ্চলে দাওয়াতি সফর। গিয়ে দেখি পোস্টারে লেখা ‘মুফতি আলী হাসান তৈয়ব’! উপস্থাপক ঘোষণাতেও উচ্চারণ করলেন শব্দটি। আমি অবাক এবং বিরক্ত হলাম। আলোচনার শুরুতেই সবিনয়ে ধন্যবাদ জানিয়ে বললাম, ‘আমার প্রতি সুধারণার জন্য আয়োজকদের ধন্যবাদ। নগণ্য বান্দার ফতোয়া বেশ পড়াশোনা ও ঘাঁটাঘাঁটি করা হয়, তবে সে একাডেমিক মুফতি নয়।’

আচ্ছা, আলেম-মাওলানা শব্দগুলো কি কারও ন্যূনতম পরিচয়ের জন্য যথেষ্ট নয়? মুফতি না হলে কি আলেমরা কুরআন-হাদিস জানেন না? সাধারণ মানুষের কাছে বড় আলেম বোঝাতেই যখন মুফতি শব্দ বলছেন, প্রকারান্তরে আপনি আলেম শব্দের সম্মানহানি করছেন। আপনিই সমাজে চালু করছেন মুফতি লকব ছাড়া কেউ আলেমই নন। আর আপনিও যখন মুফতি শব্দে খুব পুলকিত ও সম্মানিত বোধ করছেন মুফতি না হয়ে, আপনি নিজেও নিজের সম্মানহানি করছেন অজান্তেই।

দুঃজনক সত্য হলো, ওয়াজ মাহফিলের সুবাদে এখন লকব আর উপাধিগুলো একেবারে সস্তা হয়ে গেছে। বিদেশের মাটিতে জীবনে পা না রেখেও কেউ হচ্ছেন ‘আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন’। মাহফিলটি আয়োজিত হচ্ছে প্রথমবারের মতো তবুও তা হচ্ছে ‘ঐতিহাসিক’ কিংবা ‘ঐতিহ্যবাহী’। সন্তানের বাবাই হননি এমনকি বিয়ে পর্যন্ত করেননি তাতেই তিনি ‘আল্লামা’। আর ইফতা পড়া দূরের কথা হাদিসের কিতাব না পড়েও হচ্ছেন ‘মুফতি’। যাদের প্রতিবাদ করার কথা তারা তা করছেন না। কেউ কেউ নানা অজুহাতে সাফাইও গাইছেন।

আসলে উপস্থাপক ও ওয়ায়েজরাই পারেন এর কার্যকর প্রতিকার করতে। তারাই তৎক্ষণাৎ সংশোধনী দেবেন কেউ বাড়িয়ে বললে। রাসূল সা. যেখানে হাদিসে সুস্পষ্ট নিষেধ করেছেন তাঁর প্রশংসায় বাড়িয়ে বলতে। আর আপনি আমি কেন নিজের বাড়িয়ে বলা প্রশংসা হালাল করতে চাই ‘সুধারণা’, ‘দোয়া’ কিংবা ‘মাজায’ বলে চালিয়ে দিয়ে?

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ