শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

আজকের গুরুত্বপূর্ণ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গ্রন্থনা: দিদার শফিক

biman_bangladesh১. বিমান যাত্রীদের ওপর চার্জ আরোপ হচ্ছে

বাংলাদেশের বিমানবন্দর ব্যবহারকারী যাত্রীদের কাছ থেকে বিমানবন্দর উন্নয়ন ও যাত্রী নিরাপত্তা ফি নেবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সার্কভুক্ত দেশ, সার্কবহির্ভূত দেশ এবং অভ্যন্তরীণ যাত্রী- এই ৩ ক্যাটাগরিতে নতুন করে দুটি চার্জ আরোপের কথা বলা হয়। চার্জ আরোপের এ প্রস্তাব এরই মধ্যে পাঠানো হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে।

জানা গেছে, সার্কভুক্ত দেশের ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি ধরা হয়েছে যাত্রীপ্রতি ১০ ডলার। সঙ্গে থাকবে যাত্রী নিরাপত্তা ফি ৮ ডলার। সার্কভুক্ত দেশ ছাড়া অন্য দেশের ক্ষেত্রে এ ফি যথাক্রমে ২০ এবং ১৫ ডলার। এ ছাড়া অভ্যন্তরীণ যাত্রীর ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি ধরা হয়েছে ১৫০ টাকা এবং যাত্রী নিরাপত্তায় ধরা হয়েছে ১০০ টাকা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস. এম. গোলাম ফারুক এ বিষয়ে আমাদের সময়কে বলেন, চার্জ আরোপের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে বিস্তারিত বলতে পারবে বেবিচক।

এদিকে বেবিচক জানিয়েছে, সংস্থার ২২৫তম বোর্ডসভার সিদ্ধান্ত অনুযায়ী প্রস্তাবটি অনুমোদনের জন্য প্রশাসনিক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যাত্রীদের কাছ থেকে গড়ে ৩০ ডলার হারে নিরাপত্তা ফি ও বিমানবন্দর উন্নয়ন ফি বাবদ আদায় করলে বছরে প্রায় ৯০০ কোটি টাকা আয় করা করা সম্ভব। (আমাদেরসময়)

২. এক সংস্থা অন্য সংস্থার ওপর আধিপত্যের প্রতিযোগিতায় লিপ্ত

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আমি রাষ্ট্রের কোনো অঙ্গ-বিভাগ বা সংস্থার সমালোচনা করছি না। রাষ্ট্রের প্রতিটি সংস্থা অন্য সংস্থার উপর আধিপত্য বিস্তারের প্রতিযোগিতায় লিপ্ত।

শুধু সংস্থা বা প্রতিষ্ঠানগুলোই নয়, রাষ্ট্রের বিভাগগুলোও এ প্রতিযোগিতার বাইরে নেই। কেবলমাত্র বিচার বিভাগই এর ব্যতিক্রম। তিনি বলেন, যারা ক্ষমতার কাছাকাছি থাকে, তাদের মধ্যে এ আধিপত্য বিস্তারের প্রবণতা বেশি মাত্রায় প্রতীয়মান হয়।

কিন্তু বিচার বিভাগ এ প্রতিযোগিতায় কখনো প্রতিদ্বন্দ্বিতা করেনি এবং করবেও না। বরং আমারা সবসময় চেষ্টা করেছি রাষ্ট্রের বিভাগ এবং প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভারসাম্য বজায় রাখার জন্য শাসনতন্ত্র আমাদের উপর যতটুকু দায়িত্ব এবং ক্ষমতা অর্পণ করেছে আমরা শুধু ততটুকুই করব।

আমি আশা করব রাষ্ট্রের অন্যান্য বিভাগ ও প্রতিষ্ঠানও বিচার বিভাগকে সেভাবেই সহযোগিতা করবে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল শনিবার জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৬ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধান বিচারপতি এসব কথা বলেন। (ইত্তেফাক)

ahmad_shofi2৩. কওমি মাদরাসা শিক্ষার কোন বিকল্প নেই: আল্লামা আহমদ শফি

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের (বেফাক) সভাপতি ও হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ্ আহমদ শফি মাদরাসা শিক্ষা ব্যবস্থার গুরুত্বারুপ করে বলেছেন, প্রতিটি পরিবার থেকে একজন করে আলেম বানাতে হবে। সে জন্য মুসলমান নর-নারীর দ্বীনী শিক্ষা লাভ করা জরুরি।

আপনাদের প্রিয় সন্তানকে ঈমান, আকিদা, নীতি, নৈতিকতা ও ধর্মীয় মূল্যবোধের আলোকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে কওমি মাদরাসার শিক্ষার কোনো বিকল্প নেই।

গতকাল শনিবার রাতে নেত্রকোনা পৌর এলাকার মালনীর জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া মাদরাসার দিস্তারবন্দী (সমাবর্তন) সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ( নয়া দিগন্ত)

৪.পুলিশের এসআই পদে নিয়োগ : সারাদেশে সক্রিয় প্রতারক চক্র

পুলিশের সাব ইন্সপেক্টর বা উপ-পরিদর্শক নিয়োগকে কেন্দ্র করে সরকারের প্রভাবশালী মন্ত্রী, সাংসদ, উপদেষ্টা ও ক্ষমতাসীন দলের নেতাদের নাম ভাঙিয়ে দেশজুড়ে চলছে জমজমাট ঘুষ বাণিজ্য।

এসব ঘুষ বাণিজ্যকে কেন্দ্র করে সারাদেশে গড়ে উঠেছে একাধিক সংঘ্যবদ্ধ প্রতারক চক্র। এসব চক্রের সদস্যরা বিভিন্ন নেতার নাম ভাঙিয়ে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে আদায় করছে বিশ থেকে পঁচিশ লাখ পর্যন্ত টাকা। চাকরির প্রত্যাশায় এরই মধ্যে হাজার হাজার বেকার যুবক এ চক্রের ফাঁদে পা দিয়েছে।
পুলিশের সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য গত ১৭ নভেম্বর পত্রিকায় চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর থেকেই তৎপর হয়ে ওঠে প্রতারক চক্র। (যায়যায়দিন)

৫. ইসরাইলের বসতি স্থাপনের বিরুদ্ধে জাতিসংঘের ঐতিহাসিক প্রস্তাব পাস

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি স্থাপনের বিরুদ্ধে কড়া প্রস্তাব পাস করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বিভিন্ন দিক থেকে তীব্র চাপ সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন এ প্রস্তাবের বিরুদ্ধে কোনো ভেটো দিতে সম্মত হয়নি। যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত থাকায় ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি ১৪-০ ভোটে পাস হয়। এ খবর দিয়েছে রয়টার্স।
খবরে বলা হয়, ইসরাইলি বসতি স্থাপন বন্ধের দাবি জানানো হয়েছে এ প্রস্তাবনায়। বলা হয়েছে, এর কোনো আইনি বৈধতা নেই। দীর্ঘদিনের মিত্র ইসরাইল ও প্রেসিডেন্ট-ইলেক্ট ডনাল্ড ট্রাম্পের তীব্র চাপ সত্ত্বেও, ওবামা প্রশাসন এ প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দেয়নি। এটি মার্কিননীতিতে বেশ বিরল ঘটনা। (মানবজমিন)

ashkuna2৬. আত্মঘাতী নারী জঙ্গী কোমরে বাঁধা বিস্ফোরকে- নিহত

রাজধানীর দক্ষিণখানে জঙ্গী আস্তানায় অভিযানকালে এক কিশোর ও এক নারী জঙ্গী নিহত হয়েছে।

আত্মঘাতী নারী জঙ্গীর হ্যান্ডগ্রেনেডের বিস্ফোরণে জঙ্গী ইকবালের সাত বছরের কন্যাশিশু মারাত্মক আহত হয়েছে। তাকে ঢাকা মেডিক্যালে চিকিৎসা দেয়া হচ্ছে।

অভিযানকালে আত্মসমর্পণ করেছে দুই নারী জঙ্গীসহ চারজন। আত্মঘাতী জঙ্গীদের হামলায় আহত হয়েছেন পুলিশের এক পরিদর্শক।

শনিবার বিকেল চারটা নাগাদ টানা প্রায় ষোলো ঘণ্টা পর অপারেশন ‘রিপল-২৪’ সফলভাবে সমাপ্তি ঘোষণা করা হয়। (জনকণ্ঠ)

৭. সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর নদীতে মিলল রোহিঙ্গার লাশ

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার পরই মুণ্ডবিহীন দেহ মিলল এক রোহিঙ্গা মুসলমানের। গত শুক্রবার সেখানে নদী থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয় ৪১ বছর বয়সী ওই ব্যক্তির মৃতদেহ, যাতে মাথার অংশটুকু ছিল না। বিবিসি।

এর আগে গত বুধবার মিয়ানমারের সাংবাদিকদের একটি দল রাখাইন প্রদেশ পরিদর্শনের নজিরবিহীন সুযোগ পায়। ওইদিন সেই সাংবাদিক দলটির কাছে রাখাইনের ভয়াবহ পরিস্থিতি ও সেনাবাহিনীর দমন-পীড়নের বিষয়ে কথা বলেছিলেন ওই ব্যক্তি।

মিয়ানমারের রাখাইন প্রদেশ মুসলিম অধ্যুষিত এবং তারা জাতিগত নিপীড়নের শিকার হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে খুন, ধর্ষণ ও নির্যাতনের অভিযোগ এনেছে। তবে সেনাবাহিনীর তরফ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে। ইতোমধ্যেই হাজার হাজার রোহিঙ্গা মুসলিম জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। (সকালের খবর)

৮. আন্দোলনে নামছে পুস্তক ব্যবসায়ীরা

প্রস্তাবিত খসড়া শিক্ষা আইনের কয়েকটি ধারা ও উপধারা সংশোধনের দাবিতে আন্দোলনে নামছেন পুস্তক ব্যবসায়ীরা। এরই অংশ হিসেবে তিন দিন (২৬ থেকে ২৮ ডিসেম্বর) সারা দেশে বইয়ের দোকান বন্ধ রাখার  ঘোষণা দিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন লেকচার প্রকাশনীর প্রধান নির্বাহী কর্মকর্তা ও সমিতির সহ-সভাপতি শরীফুল আলম।
লিখিত বক্তব্যে শরীফুল বলেন, ২৬ ডিসেম্বর সব বইয়ের দোকান বন্ধ রেখে সারা দেশে ১ ঘণ্টার মানববন্ধন করা হবে। একইদিন জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয়ভাবে এ কর্মসূচিতে সমিতির কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন। এর পরের দুই দিনও সারা দেশে সব বইয়ের দোকান বন্ধ রাখা হবে। (আলোকিত বাংলাদেশ)

৯. মামলার ফাঁদে রেলের নিয়োগ জনবল সংকটে সেবা বিঘ্নিত

নিয়োগ সংক্রান্ত ২৯ মামলায় জর্জরিত বাংলাদেশ রেলওয়ে। মামলার কারণে জনবল সংকটে পড়েছে সেবাধর্মী প্রতিষ্ঠানটি। প্রয়োজনের তুলনায় এক তৃতীয়াংশ কম জনবল নিয়ে চলছে বাংলাদেশে রেলওয়ে। বর্তমানে স্বাভাবিক কার্যক্রম পরিচালনাই দায় হয়ে পড়েছে।

অনন্যোপায় রেল কর্তৃপক্ষ চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েও স্বাভাবিক পরিবেশ তৈরি করতে পারছে না। মামলার কারণে নিয়োগ জটিলতাও কাটছে না। এ পরিস্থিতিতে সব মামলা একটি বিশেষ আদালতে স্থানান্তর করে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির দাবি জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানিয়েছে। ভোরের কাগজ)

ourislam-jati-copy১০. জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি ‘ প্রস্তাব গৃহীত

জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ শীর্ষক প্রস্তাবনা সর্বসম্মতিত্রমে গৃহীত হয়েছে। বাসস

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ২৩ নভেম্বর অনুষ্ঠিত সাধারণ পরিষদের এক সভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সকল কো-স্পন্সর দেশের পক্ষ থেকে প্রস্তাবনাটি উত্থাপন করেন এবং সভায় উপস্থিত জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের সমর্থনে এ প্রস্তাব গৃহীত হয়।

আজ ঢাকায় প্রাপ্ত জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয় । প্রস্তাব উপস্থাপনকালে মাসুদ বিন মোমেন বলেন, মানুষের জন্য স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য ধর্ম, বর্ণ, জাতি ও গোষ্ঠী নির্বিশেষে সকলের প্রতি শ্রদ্ধাবোধ বাড়াতে হবে। শিক্ষার প্রসার এবং একদর্শী চিন্তাধারার পরিবর্তন করে মানুষের সামগ্রিক উন্নয়ন, স্থিতিশীলতা ও শান্তি নিশ্চিত করা সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে শান্তির সংস্কৃতি বিকাশে বদ্ধপরিকর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রদত্ত শান্তিপূর্ণ সহঅবস্থান, সামাজিক ন্যায়বিচার, দারিদ্র্য, ক্ষুধা, বঞ্চনা ও আগ্রাসনমুক্ত একটি বিশ্ব ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জাতীয়ভাবে এ লক্ষ্য অর্জনে সরকার সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে। (আমাদের অর্থনীতি)

ডিএস

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ