শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

জাকজাকিকে মুক্তির নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

4bk5f1777ab10d7hgg_800c450আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার একটি আদালত দেশটির ইসলামি আন্দোলনের নেতা শেখ ইব্রাহিম জাকজাকিকে অবিলম্বে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে। নাইজেরিয়ার ফেডারেল হাই কোর্টের আবুজা শাখা শুক্রবার এক রায়ে জাকজাকির স্ত্রী জিনাতকেও মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে।

বিচারপতি গ্যাব্রিয়েল কোলাওল বলেছেন, “এই শিয়া নেতা ও তার স্ত্রীকে তাদের ইচ্ছার বিরুদ্ধে আটকে রাখা হয়েছে; যার ফলে তাদের অবাধ চলাফেরার অধিকার লঙ্ঘিত হয়েছে।” এ কারণে নাইজেরিয়ার ফৌজদারি আইন অনুযায়ী ইসলামি আন্দোলনের নেতাকে সস্ত্রীক মুক্তি দেয়ার নির্দেশ দেন তিনি।

এ ছাড়া, বেআইনিভাবে তাদেরকে প্রায় এক বছর আটক রাখার জন্য শেইখ জাকজাকি ও তার স্ত্রীকে ৭৯,০০০ ডলার ক্ষতিপূরণ দেয়ারও নির্দেশ দিয়েছে আদালত।

২০১৫ সালের ১৪ ডিসেম্বর ইসলামি আন্দোলনের সমর্থক ও নাইজেরিয়ার সেনাবাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর প্রখ্যাত শিয়া আলেম ইব্রাহিম জাকজাকি ও তার স্ত্রীকে আটক করা হয়। কাদুনা রাজ্যের জারিয়া শহরের ওই সংঘর্ষে ইসলামি আন্দোলনের প্রায় ৩৫০ সমর্থক নিহত হন। জাকজাকি মারাত্মক আহত হন এবং সেনাবাহিনী তার বাড়িটি ধ্বংস করে দেয়।

বিচারপতি কোলাওল জাকজাকির জন্য নতুন বাসভবনের ব্যবস্থা করতে নাইজেরিয়ার কর্তৃপক্ষকে ৪৫ দিনের সময় দিয়েছেন।

সূত্র : পার্সটুডে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ