শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

হাট বাজার অস্বাভাবিকভাবে বেড়ে যাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

kiamot

মুফতী আব্দুল্লাহ বিন রফিক

হাদিসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন-

    "لَا تَقُومُ السَّاعَةُ حَتَّى تَظْهَرَ الْفِتَنُ، وَيَكْثُرَ الْكَذِبُ، وَتَتَقَارَبَ الْأَسْوَاقُ

‘কিয়ামত প্রতিষ্ঠা পাবে না যাবত না ফিৎনা প্রকাশ পায়, মিথ্যা বৃদ্ধি পায় এবং বাজারগুলো পরস্পর নিকটবর্তী হয়।’

(সহীহ মুসলিম, হা:৫১৪৩; সহীহ ইবনে হিব্বান, হা:৩৮৭৩; মাজমাউয যাওয়ায়েদ, হা:১২৪৫০)

হাল জামানায় পাল্লা দিয়ে গ্রাম-গঞ্জেও বাজার খুব দ্রুত বিস্তার লাভ করছে। দোকান-পাট প্রায় সবই দ্রুত বাড়িঘরের আশেপাশে গড়ে ‍উঠছে। বাণিজ্য ও বাজার খুব দ্রুত বিস্তার লাভ করছে। আর শহর-বন্দরে যে আধুনিক বাণিজ্য ও বাজার গড়ে উঠেছে আদি কালে যা মানুষের ভাবতেও কষ্ট হতো।

শহরের বাজার ও মার্কেটগুলো অতি আধুনিক, বেশ উন্নত ও সমৃদ্ধময়। বাজার করতে হলে আগের মতো আর বিভিন্ন দোকানে গিয়ে ঘুরে ঘুরে দিকভ্রান্ত হতে হয় না। কাপড়ের জন্য এক দোকান, আহার্য পণ্যের জন্য এক দোকান- এমন বিভিন্ন জিনিসের জন্য বিভিন্ন দোকানে ছুটোছুটি আর দৌড়ঝাপ প্রযুক্তির কল্যাণে অন্তত এই ঝামেলা থেকে মানুষ এখন মুক্ত হয়েছে। এখন এক মার্কেটেই সব জুটে যায়। আপনার পছন্দ, বাচ্চার পছন্দ, মায়ের পছন্দ এবং স্ত্রীর পছন্দ সব পছন্দ একবারে মিটিয়ে নিতে পারবেন এক শপিংয়ে, এক প্রতিষ্ঠানেই। ‘একের ভিতরে স ‘ এমন স্লোগান তাই এখানে পুরোমাত্রায় প্রযোজ্য।

ইসলামি বিমার বৈশিষ্ট্য

যদি আরো একটু এগিয়ে বলি, তাহলে মার্কেট, শপিংমল ও দোকানে গিয়ে আপনার কাজ নেই। ঘরে বসেই অর্ডার করুন।দোকানি নিজেই এসে সে আপনার পন্য বুঝিয়ে দিয়ে যাবে। মার্কেটে যেতে গিয়ে অযথা যানজটে পড়ে আপনার মূল্যবান সময়ও নষ্ট করার দরকার নেই।  তার চে’ বরং ভালো তারাই এসে আপনার পন্য বুঝিয়ে দিয়ে যাক।

হাদিসে এভাবে জীবনযাত্রা সহজলভ্য হওয়ার প্রতি ইঙ্গিত দেওয়া হয়েছে।

তাছাড়া হাদিসে ‘বাজার কাছাকাছি হওয়ার’ আরো কিছু সাধারণ অর্থ পারে এমন-

১. বিশ্বের যে কোনো প্রান্তের বাজারদর দ্রুত জেনে ফেলা।

২. খুব অল্প সময়ে বিশ্বের যে কোনো মার্কেটে পৌঁছে যাওয়া।

৩. ওয়ার্ল্ড মার্কেটে পণ্যের দাম সর্বত্র কাছাকাছি হওয়া।

এখন মার্কেটগুলো খুব কাছাকাছি বটে পাশাপাশি আমাদের সময়ও আগের চে’ সাশ্রয় হয় অনেক কিন্তু তবু নিত্যদিন আমাদের সময়গুলো অযথা ও অনর্থক বাজে কাজে নষ্ট হয়ে যাচ্ছে। দেদার গালগল্প ও আড্ডায় পার হয়ে যাচ্ছে জীবনের সময়স্রোত। প্রযুক্তির আশীর্বাদকে কাজে লাগাতে পারছি না আমরা। তাই হাদিসের শিক্ষা এটাই হোক, প্রযুক্তির সুবিধা আমরা কাজে লাগাবো। এই সুবিধার কল্যাণে যে সময়টুকু আমরা বাড়তি পেলাম তা আমরা আল্লাহর আনুগত্যে ব্যয় করবো।

লক্ষণীয়, কিয়ামতের আলামত প্রকাশ পেলেই যে তা মন্দ ব্যপারটি এমন নয়। কেয়ামতের কিছু আলামত যা সত্যি সত্যি মানবসভ্যতা ও মহাবিশ্বের জন্য কল্যাণকর। যেমন শেষ নবীর আবির্ভাব হওয়া কেয়ামতের অন্যতম এক আলামত। তবে অধিকাংশ আলামতগুলোই মানুষের জন্য বড় এক সতর্ক ও হুশিয়ারি বার্তা বটে।

আরআর

# পোষ্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন

http://ourislam24.com/2016/11/08/%E0%A6%B2%E0%A7%87%E0%A6%96%E0%A6%95-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%96%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ