শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

২০১৭ সালের হজ ‘প্রাক নিবন্ধন’ শুরু হচ্ছে শিগগিরই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ourislam_boxadআওয়ার ইসলাম: ২০১৭ সালে পবিত্র হজে গমনেচ্ছুদের জন্য ‘প্রাক নিবন্ধন’ কার্যক্রম শিগগিরই শুরু করবে ধর্ম মন্ত্রণালয়। চলতি মাসের শেষ সপ্তাহ কিংবা ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহের যে কোনো দিন প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হতে পারে।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিলের বরাত দিয়ে সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এ তথ্য জানান।

তিনি জানান, গত বছর প্রাক নিবন্ধন করেও সৌদি সরকারের বেঁধে দেয়া কোটার সীমাবদ্ধতার কারণে ৪০ হাজারেরও বেশি হজ গমনেচ্ছু হজে যেতে পারেননি। আগামী বছরের হজে তারাই অগ্রাধিকার পাবেন।

তবে প্রাক নিবন্ধনকৃতদের মধ্যে সকলেই হজে যাবেন কি না সে সম্পর্কে নিশ্চিত তথ্য পেতে প্রাক নিবন্ধনকারীদের কাছ থেকে সম্মতিপত্র চাইবে ধর্ম মন্ত্রণালয়। প্রাক নিবন্ধন কার্যক্রমের প্রথম ধাপ হিসেবেই ওই ৪০ হাজারেরও বেশি হজ গমনেচ্ছুদের কাছ থেকে ধর্ম মন্ত্রণালয় তথ্য-উপাত্ত সংগ্রহ করবে বলে তিনি মন্তব্য করেন।

হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) সভাপতি ইব্রাহিম বাহার জানান, আগামী ৮ নভেম্বর অফিসার্স ক্লাবে তাদের উদ্যোগে সদ্যসমাপ্ত হজ ২০১৬ এর মূল্যায়ন ও ২০১৭ সালের হজের আগাম প্রস্তুতি শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে ধর্ম মন্ত্রণালয় বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানসহ এ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ইব্রাহিম বাহার বলেন, ছোট-খাট ভুলক্রুটি ছাড়া চলতি বছরের হজ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পালিত হয়েছে। এবার বাংলাদেশ থেকে লক্ষাধিক হাজি হজ পালন করেছেন। সরকারিভাবে হাজার-পাঁচেক ছাড়া অধিকাংশ হাজিই বেসরকারি হজ এজেন্সিগুলোর মাধ্যমে হজে গেছেন বলে তিনি জানান।

তিনি বলেন, হাজি পাঠাতে গিয়ে এজেন্সিগুলো বেশ কিছু সমস্যায় পড়ে। তাই এ সমস্যাগুলোর ব্যাপারে ধর্মমন্ত্রীর কাছে সমাধান চেয়ে তারা কিছু দাবিনামা পেশ করবেন। তবে এসব দাবিগুলো কি হতে পারে তা আগাম বলতে তিনি অস্বীকৃতি জানান।

আরআর

desh2


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ