শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ড্রোন এবং রোবটের বিশাল বাহিনী গড়ে তুলছেন পুতিন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

4bkae27723e699gi6p_800c450আওয়ার ইসলাম: রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন তার দেশের প্রতিরক্ষার জন্য ড্রোন এবং রোবটের বিশাল বাহিনী গড়ে তুলছেন।

এর আগে, রুশ উপ প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন বলেছেন, রুশ প্রতিরক্ষায় ব্যবহারের ক্ষেত্রে সাবেক সোভিয়েত আমাদের অস্ত্র এবং সামরিক সরঞ্জাম সেকেলে হয়ে পড়েছে। এ ছাড়া, বিশাল রুশ ভূখণ্ডের তুলনায় জনসংখ্যা খুবই অল্প হওয়ায় দেশটির ভৌগলিক সার্বভৌমত্ব রক্ষা করা কষ্টসাধ্য হয়ে উঠেছে।  এ ছাড়া, সিরিয়ার যুদ্ধ প্রমাণ করেছে যে রোবট প্রযুক্তির ওপরই ভবিষ্যৎ যুদ্ধ নির্ভর করবে। অনিবার্য প্রয়োজনের তাগিদেই রাশিয়া চৌকস অস্ত্র ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে বলে সাইবেরিয়ার এক ছাত্র সমাবেশ তিনি বলেছেন।

আর এ প্রেক্ষাপটে প্রেসিডেন্ট পুতিন রোবট ট্যাংক বহর মোতায়নের প্রস্ততি নিচ্ছেন। রোবট ট্যাংক দেয়াল বাইতে পারবে এবং রুশ সেনাবাহিনীকে নতুন করে সামরিক সরঞ্জাম দেয়ার অংশ হিসেবে এ বহর মোতায়েন করা হবে।

রুশ বাহিনীকে নতুন যে অস্ত্র দেয়া হবে তার মধ্যে উল্লেখযোগ্য হলে রোবট পরিচালিত ক্যাটারপিলার। বাধা অপসারণসহ নানা কাজে ব্যবহার যোগ্য খাজকাট ধাতুপাতের বেলযুক্ত ট্যাক্টর বা ক্যাটারপিলার। এমসিপি ৩০০ নামের এ ক্যাটারপিলার ৩০০ কেজি ওজনের সরঞ্জাম বহন করে ঘণ্টায় ১৭ কিলোমিটার বেগে ছুটতে পারে। রাশিয়ার রোবট বিষয়ক মন্ত্রণালয় এরই মধ্যে এমসিপি ৩০০ প্রয়োগ মূল্যায়ন করে দেখেছে।

পরমাণু, জৈব এবং রাসায়নিক অস্ত্রের হামলার পরও নতুন এ যন্ত্র অনায়াসে তৎপরতা চালাতে পারবে। এতে রুশ সেনাদের জীবন বিপন্ন করে তৎপরতা চালানোর প্রয়োজন পড়বে না। প্রয়োজন অনুসারে নানা অস্ত্র এবং তথ্য যোগাড়ের জন্য স্পর্শক বা সেন্সর এতে বসানো যাবে। এ দিয়ে ত্রাণ এবং নজরদারির কাজও চালানো যাবে।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ