শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বিহারে মদ নিষিদ্ধ করা নিয়ে আদালত-সরকার লড়াই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

_91492410__86887070_86887067ভারতের বিহার রাজ্যে মদ বিক্রি ও পানের ওপর নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে গত দুদিনে আদালত ও সরকারের লড়াই শুরু হয়েছে। বিহারের হাইকোর্ট দু'দিন আগে উত্তরাঞ্চলীয় এ রাজ্যটিতে মদ বিক্রি ও পানের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা বাতিল করে দেয়।

এর পর রাজ্যটির সরকার বলছে, তারা একটি নতুন এবং আরো কঠোর এ্যালকোহল-বিরোধী আইন করছে - যা অবিলম্বে কার্যকর হবে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেছেন, তিনি এই নিষেধাজ্ঞার মাধ্যমে 'সমাজের কল্যাণ করবেন।' এই আইনে কোন বাড়িতে মদ পাওয়া গেলে সে বাড়ির সকল প্রাপ্তবয়স্ক বাসিন্দার গ্রেফতার ও বর্ধিত মেয়াদের জেল হবে। তবে মদ উৎপাদনকারী কোম্পানির একজন আইনজীবী বলেছেন, তার ধারণা এই নতুন নিষেধাজ্ঞাও আদালতে বাতিল হয়ে যাবে।

এর আগে নিষেধাজ্ঞা বাতিল করে উচ্চ আদালতের দেয়া রায়ে বলা হয়, এটা 'বেআইনি, বাস্তববর্জিতএবং অসাংবিধানিক'।

গত ৫ই এপ্রিল ওই নিষেধাজ্ঞা আরোপের পর বিহারে ১৩ হাজার লোককে গ্রেফতার করা হয়। তবে রাজ্যের মহিলারা এর পক্ষে ছিলেন, কারণ তাদের মতে মদ্যপান পরিবারের মধ্যে নির্যাতন এবং দারিদ্র্য বাড়ায়।

বিহারে এ বছর আগস্ট মাসে দেশী মদ পান করে ১৩ জনের মৃত্যু হয়।

সূত্র : বিবিসি

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ