শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

দুই কবির চোখে সৈয়দ শামসুল হক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ourislam-kobiফারুক ফেরদৌস : সৈয়দ শামসুল হক। সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাঁকে বাংলার 'সব্যসাচী লেখক' বলা হয়। সাহিত্যের সব অঙ্গন সমান দক্ষতায় জয় করেছেন তিনি। ২৭ ডিসেম্বর, ১৯৩৫ সালে কুড়িগ্রামে জন্ম নেয়া এই কবি মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমী পুরস্কার পান। বাংলাদেশের মাটি মানুষের পরাণের গহীন ভেতরের ভাব ভাষায় মূর্ত হয়ে উঠেছে তার লেখায়। কাব্যগ্রন্থ ‘পরাণের গহীন ভেতর’ এ তার কলমে কথা বলে উঠেছে বাংলাদেশ।

কতবার গেছি আমি গেরামের শ্যাষ সীমানায়/আদাড় বাদার দিয়া অতিঘোর গহীন ভিতরে,/কত না গাছের পাতা কতবার দিয়াছি জিহ্বায়,/এমন তো পড়ে নাই পানি এই পরানে, শিকড়ে।/তয় কি অচিন বৃক্ষ তুমি সেই ভুবনে আমার,/আমারে দিয়াছো ব্যাধি, নিরাময় অসম্ভব যার?/
কবিতায় নয়, এই অনন্য স্রষ্টা এখন বাস্তবিক নিরাময় অসম্ভব ব্যাধিতে আক্রান্ত। ফুসফুসের ক্যান্সারজনিত রোগে ভুগছেন। ক্যান্সার শরীরের অন্যত্র ছড়িয়েছে, বিশেষত মেরুদণ্ডের হাড়ে। লন্ডনের চিকিৎসকরা তাকে ছয় মাসের সময় বেঁধে দিয়েছেন। গত সপ্তাহে দেশে ফিরে এসেছেন কবি। তার সম্ভাব্য চলে যাওয়ার খবর এর মধ্যে ছড়িয়ে পড়েছে সারা দেশে। আলোড়ন উঠেছে বাংলা সাহিত্যের লেখক পাঠকের মনে। আওয়ার ইসলামকে তার সম্পর্কে বলেছেন দেশের বিশিষ্ট দু’জন কবি।
200px-asad_chowdhury_2010কবি আসাদ চৌধুরী : আমি সৈয়দ শামসুল হকের কবিতা ও নাটকের ভক্ত। রবীন্দ্রনাথের পর বাংলায় সফল কাব্যনাট্য তিনি ছাড়া আর কেউ লিখতে পারেননি। বাংলা ভাষা তার কাছে নানা কারণে ঋণী। তাকে বাংলার সব্যসাচী লেখক বলা হয়। তার বই ‘মার্জিনে মন্তব্য’ লেখকদের জন্য পাঠ্যবই হওয়া উচিত। আমি তাকে আমার অভিভাবক মনে করি। কবিতার জন্য আমি এখনও সৈয়দ শামসুল হক, আল মাহমুদ, নির্মলেন্দু গুণের দিকে তাকিয়ে থাকি। তারা নতুন কী লিখেন সেই অপেক্ষায় থাকি। তিনি অসুস্থ, আমি দোয়া করি তিনি সুস্থ হয়ে উঠুন। ডাক্তারদের কোনো বেঁধে দেয়া সময় খুব গুরুত্বপূর্ণ মনে হয় না আমার কাছে।

তার লেখা পড়ে বুঝি তিনি মানবতাবাদী। দেশপ্রেম তার তীব্র। তার খুব বিখ্যাত একটি কবিতায় তিনি বলেছেন বাংলাদেশের তেরশ’ নদীর কথা। দুর্ভাগ্যবশত এখন মাত্র চারশ’ নদী বেঁচে আছে। সেই বাংলাদেশই নাই। কবিরাই দুঃসময়ে স্বপ্ন দেখান। তিনি এখনও স্বপ্ন দেখাতে পারেন। আমি হায়াত মউতের ব্যাপার আল্লাহর উপর ছেড়ে দেই। একটা সময় পর তিনি নবী রাসুলকে রাখেন না আর আমরা কোন ছার! সময় হয়ে গেলে তিনি আমাকেও নেবেন সবাইকেই নেবেন। আমরা তার আরোগ্য কামনা করি।

untitled-1-copyকবি মহিউদ্দীন আকবর : তিনি এ দেশের একজন খ্যাতিমান কবি ও ধীমান চিন্তাবিদও। যদিও তার খেলারাম খেলে যা বইটি নিয়ে কিছু বিতর্ক আছে, অশ্লীলতার অভিযোগ আছে, কিন্তু এ বইটিতে তিনি প্রকারান্তরে দুষ্ট একটি চক্রকে আঘাত করেছেন। এখানে একজন লেখক হিসেবে তিনি তার দায়িত্ব পালন করেছেন । প্রকৃতপক্ষে বিটিভি ও সাংস্কৃতিক জগতের লোকেরা যে সব ভণ্ডামিগুলো করে, এইটারই তিনি মুখোশ উন্মোচনের চেষ্টা করেছেন। যদিও এতে কিছু অশ্লীল কদাচার হয়ে গেছে এর মধ্যে। তবু আমি মনে করি একজন লেখক হিসেবে এ দায়িত্ব পালন করাটা তার কর্তব্য ছিলো।

কবিতা ও গদ্য সাহিত্যে তিনি অনন্য শক্তিমান স্রষ্টা। পশ্চিমবঙ্গের বাংলা সাহিত্যের মোহ থেকে এদেশের পাঠকদের মুক্ত করার ক্ষেত্রে যে ক’ জন লেখক অসামান্য অবদান রেখেছেন সৈয়দ হক তাদের অন্যতম। আমরা তার আরোগ্য কামনা করি। তার মত একটি প্রতিভা চলে যাওয়া দেশের জন্য অপূরণীয় ক্ষতি। সম্প্রতি চিকিৎসকদের বক্তব্য আমাদেরকে আতংকগ্রস্থ করে তুলেছে।

বিশ্বাসগত ভাবে উনি বলেন উনি মুক্ত চিন্তার অধিকারী। আমি মনে করি স্রষ্টার সাথে সৃষ্টির সম্পর্ক রেখেই মুক্ত চিন্তা হওয়া দরকার। স্রষ্টাকে মাইনাস করে দিয়ে মুক্তচিন্তা যারা করেন তাদের সাথে আমাদের তো অবশ্যই মতবিরোধ থাকবেই। আমরা বিশ্বাস করি আমাদেরকে স্রষ্টা সৃষ্টি করেছেন এবং তার কাছেই আমাদের ফিরে যেতে হবে। একে অস্বীকার করার কোনো রকম দুঃসাহস আমাদের নাই। এ দেশে কয়েকজন প্রকাশ্যে নিজেকে নাস্তিক ঘোষণা করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এরকম কোনো ঘোষণা যেহেতু তার কাছ থেকে আসেনি, আমি তাকে ওই পর্যায়ের অধপতিত মানুষ করছি না এখনো। আমরা তার হেদায়াতের জন্য দোয়া করি।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ