শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ইসলামের খণ্ডিত ব্যাখ্যা তরুণদের বিভ্রান্ত করছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

arifuddin marufআওয়ার ইসলাম: জামিআ ইকরা বাংলাদেশ-এর প্রিন্সিপাল ও রাজধানীর সার্কিট হাউস জামে মসজিদের খতীব মাওলানা আরীফ উদ্দীন মারুফ বলেন, ইসলামকে খণ্ডিত করে উপস্থাপন করা হচ্ছে। এসব খণ্ডিত ব্যখ্যা পড়েই আমাদের তরুণরা বিভ্রান্ত হচ্ছে। পূর্ণাঙ্গ ইসলামের ব্যখ্যা সব জায়গায় তুলে ধরতে হবে।

মক্কা বিজয়ের কথা উল্লেখ করে মাওলানা মারুফ বলেন, নবীজি ঐতিহাসিক মক্কা বিজয়ের দিনকেও রহমত ও উদারতার দিন হিসেবে ঘোষণা করেছিলেন।

ইসলামের মৌলিক দর্শন ভালোবাসা দাবি করে মাওলানা মারুফ বলেন, ইসলাম ধর্ম হচ্ছে অন্যের প্রতি উদারতা প্রকাশের নাম। মানুষকে ভালোবাসাই হচ্ছে সবচেয়ে বড় কাজ। যেখানে একটা প্রাণীকে কষ্ট দিতে ইসলাম নিষেধ করেছে। আর সেখানে মানুষ তো সৃষ্টির সেরা জীব। মনুষ্যত্ববোধ ছড়াতে পারলে পৃথিবীকে প্রেমময় করতে পারলে জঙ্গিবাদমুক্ত সমাজ গড়া সম্ভব হবে।

৩ সেপ্টেম্বর শনিবার দুপুরে ফয়জুর রহমান আইডিয়েল ইনস্টিটিউট আয়োজিত বনশ্রীতে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সচেতনতামূলক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জমিয়তুল উলামা কর্তৃক সংগৃহিত একলক্ষ আলিম, মুফতি ও ইমামের স্বাক্ষরসম্বলিত জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী শান্তির ফতওয়া ফয়জুর রহমান আইডিয়েল ইনস্টিটিউটের প্রধান শিক্ষক জনাব এমদাদুর রহমানের হাতে তুলে দেন জমিয়তুল উলামার অভিভাবক পরিষদের সদস্য মাওলানা আরীফ উদ্দীন মারুফ। অনুষ্ঠানে শিক্ষার্থী, অভিভাবক/অভিভাবিকা ও উপস্থিত সবার মধ্যে ‘মানবকল্যাণে শান্তির ফতওয়া’ বিতরণ করা হয়।
ডা. ইখলাসুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখবেন, মুফতি আসআদ আল হুসাইনী, মাওলানা আরীফ উদ্দীন মারুফ, জনাব এমদাদুর রহমান।
নিজের জায়গা থেকেই জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সচেতনতামূলক কাজ শুরু করার আহ্বান জানিয়ে গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. রেজাউল হক বলেন, একান্নবর্তি পরিবারের প্রতি উৎসাহ প্রদান করে তিনি বলেন, একক পরিবারের চিন্তা আমাদের সমাজকে পিছিয়ে দিচ্ছে। একান্নবর্তি পরিবারে আমাদের সন্তানরা নৈতিকমূল্যবোধের শিক্ষা পেত। একক পরিবার উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের সামাজিকতাও বিনষ্টের পথে।

বনশ্রী দারুল উলূমের শাইখুল হাদিস মুফতি আসআদ আল হুসাইনী বলেন, একটা পাখির প্রতি নবীজী দরদ দেখিয়েছেন। আজ ইসলামের নামে যারা মানুষ মারছে তা কিছুতেই ‘ইসলাম’ হতে পারে না। শান্তি বিনষ্ট করে আমাদের আদরের সন্তানদের কেড়ে নিচ্ছে।

সৎ সন্তানের জন্য সৎ মা-ও জরুরি দাবি করে এই আলেম বলেন, স্কুলে বা মাদরাসায় কেবল ভর্তি করে নয় বরং বিয়ের আগেই একজন সৎ মায়ের সন্ধান করা উচিৎ। সততসুন্দর উদর থেকেই ভালো সন্তানের জন্ম হয়।

সভাপতির আলোচনায় ডা. ইখলাসুর রহমান উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রকৃত ইসলামকে জানার জন্য হক্কানী আলেমদের কাছে যেতে হবে।

বই পড়েই ডাক্তারী শুরু করা যায় না দাবি করে তিনি বলেন, বগলবাজি করে কিতাব পড়ে প্রকৃত ‘ইসলাম’ রোমন্থন করা যায় না।

অনুষ্ঠানটি পরিচালনা করেন ফয়জুর রহমান আইডিয়েল ইনস্টিটিউটের শিক্ষক রফিকুল ইসলাম।

এইচএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ