শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

উজবেকিস্থানের ফেরাউনের অন্তর্ধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

1024x1024 vcopy

আওয়ার ইসলাম : নিপীড়নের জন্য 'উজবেকিস্থানের ফেরাউন' খেতাবপ্রাপ্ত স্বৈরাচারী শাসক ইসলাম করিমভ মারা গেছেন। সাবেক এই কেজিবি কর্মকর্তা দীর্ঘ সাতাশ বছর ধরে তিনি মুসলিম প্রধান উজবেকিস্থানের একনায়ক ছিলেন।

ইসলাম করিমভ শাসনকালে দেশের সাধারণ মানুষ বিশেষ করে ইসলামী অনুশাসনের প্রতি অনুরক্ত মানুষদের উপর অমানুষিক নির্যাতনের জন্য খ্যাত ছিলেন।দীর্ঘ সাতাশ বছরে হাজার হাজার ইসলামপন্থিকে হত্যা, গুম, নির্যাতন, দেশত্যাগে বাধ্য করেছিলেন করিমভ। ১৯৯০ সালে সাবেক সোভিয়েত রাশিয়া থেকে স্বাধীন হওয়ার পর থেকেই সাবেক এই কেজিবি কর্মকর্তা উজবেকিস্থান শাসন করে আসছেন।

তার আমলে কোন বিরোধী দলকেই দাঁড়াতে দেয়া হয়নি । এমনকি একদিনেই পাচ হাজারের মত বিরোধী কর্মীকে গুলি করে হত্যা করার ঘটনাও ঘটিয়েছে এই কুখ্যাত স্বৈরশাসক ।

করিমভকে রাষ্ট্রীয়ভাবে এখনো মৃত ঘোষণা করা হয়নি। তারপর কে দেশটির হাল ধরবেন, সেটি নিয়ে দ্বন্দ্বের কারনেই মূলত মৃত্য ঘোষণা দেরি করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ