শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

হাজিদের সুবিধায় সৌদিতে হোটেল ভাড়া কমানো হয়েছে ৬০%

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hajj-hotelআওয়ার ইসলাম: এবার হাজিদের জন্য হোটেল ও আবাসন খাতকে উৎসর্গ করেছেন এ খাতের মালিকরা। তারা বলছেন, হজ মৌসুমে মক্কা ও অন্যান্য এলাকায় হোটেল ও আবাসন ভাড়া গত বছরের চেয়ে ৬০ শতাংশ কমানো হয়েছে। এর ফলে অন্যবারে যেখানে ভাড়া নেওয়া হতো ১০ হাজার সৌদি রিয়েল, সেখানে এবার ভাড়া পড়ছে মাত্র ২ হাজার।

সৌদি আরবের গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, অন্যবারের তুলনায় এ বছর হাজিদের সংখ্যা কম থাকায় এবং সে অনুপাতে হোটেল ও এপার্টমেন্ট বেশি হওয়ায় এটা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন তারা।

সংশ্লিষ্টরা বলছেন, তারা মনে করেন- চাহিদার চেয়ে সরবরাহ বেশি দিতে পারলে বেশি সংখ্যক হাজিকে আকৃষ্ট করা যাবে। সেকারণে হোটেল ও আবাসন বিল কমিয়ে দেওয়া হয়েছে। এতে অন্যবারের তুলনায়  লোকসানও পোহাতে হবে বলে মনে করেন তারা।

ওয়াফি আল কাহতানি নামের এক হোটেল মালিক জানান,  হোটেল ও আবাসন মালিকরা হাজিদের কথা মাথায় রেখে ভাড়া ৬০ শতাংশ কমিয়েছে। এখন এখানে ৩ হাজার সৌদি রিয়েলের একটি ইউনিট সাড়ে ৭০০ রিয়েলে পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, মক্কায় হাজিদের জন্য প্রায় ৩০ লাখ বেডের ব্যবস্থা করেছে হোটেল মালিকরা। এতে প্রায় ১৫ লাখ হাজি অবস্থান করতে পারবেন।

হাজিদের সংখ্যা বাড়ার সঙ্গে প্রতিবছর বেডের সংখ্যাও বাড়ানো হয়। হোটেল মালিকরা নতুন নতুন ভবন নির্মাণ করেন। কিন্তু দেখা যায়, উল্টো মালিকপক্ষকে বেগ পোহাতে হচ্ছে।

কিছু কিছু হোটেলে বেড ভাড়া ৭০ শতাংশ কমেছে বলে জানান আল কাহতানি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ