শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

গরুর পেশাব মিশ্রিত পণ্য বর্জনের ডাক দেওবন্দের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

business_card_large_patanjali_front(1) copy

ফারুক ফেরদৌস : দারুল উলুম দেওবন্দের মুফতিরা ইয়োগা গুরু বাবা রাম দেও এর গাইয়ের পেশাব মিশ্রিত পাতাঞ্জলির প্রোডাক্ট ব্যাবহারকে নাজায়েজ সাব্যস্ত করেছেন। মুফতিরা এও বলেছেন, যে সব অংশে গাইয়ের পেশাব মিশ্রিত থাকে না তার ব্যাবহারে কোনো সমস্যা নেই।

সম্প্রতি এক ব্যক্তি দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগের প্রশ্ন নং-৬৮৫১৯ এ জানায়, আজকাল সব জায়গায় পাতাঞ্জলির পণ্য বিক্রি হচ্ছে এবং কিছু বলছেন মুসলমানদের জন্য এর ব্যবহার বৈধ বলছেন আবার কিছু আলেম অবৈধ বলছেন। এই প্রশ্নের জবাবেই দারুল উলুমের মুফতিরা এই ফতোয়া দেন।

Patanjali

দারুল উলুম দেওবন্দের মুফতিরা বলেছেন, যদি পাতাঞ্জলির পণ্য গাইয়ের পেশাব মিশ্রিত হয় তাহলে তার ব্যবহার জায়েজ নেই। পেশাব মিশ্রিত না হলে ব্যবহার করা যেতে পারে। সাথে সাথে মুফতিরা পরামর্শ দিয়েছেন, যদি নিশ্চিতভাবে কিছু জানা না যায় তাহলে সতর্কতা অবলম্বন করাই উত্তম।

দারুল উলুমের এই ফতোয়া ব্যাপারে মুফতি আরশাদ ফারুকী বলেন, গাইয়ের পেশাব মিশ্রিত কোনো প্রোডাক্ট মুসলমানদের ব্যবহার করা সম্পূর্ণ হারাম। তিনি আরও বলেন যে কোম্পানি নিজেদের পণ্যে গাইয়ের পেশাব মেশায়, সে কোম্পানির ব্যাপারে কীভাবে আস্থা করা যায় যে তারা কোনো একটি পণ্যে গাইয়ের পেশাব মেলায়নি। সুতরাং সমাধান হলো ওই কোম্পানির পণ্য পুরোপুরি বর্জন করতে হবে।

দারুল উলুম দেওবন্দের প্রেস সচিব আশরাফ উসমানী বলেছেন, পেশাব নাপাক, তা কোনো প্রাণীর হোক বা মানুষেরই হোক। এজন্য পেশাব মিশ্রিত পণ্য ব্যবহার সম্পূর্ণ অবৈধ।

সূত্র : বাসিরাত অনলইন

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ