শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ভাইরাস সংক্রমণের তীব্রতা যে সময়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Virusআব্দু্ল্লাহ বিন রফিক, আওয়ার ইসলাম

ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, ভাইরাস সকাল বেলায় লোকদের খুব সহজেই সংক্রমণ করতে পারে। যখন ভাইরাসের ইনফেকশন সকাল বেলায় শুরু হয় তখন তার কার্যকারিতার সম্ভাবনা থাকে দশ গুণ বেশি। গবেষণায় দেখা গেছে, মানুষের ভেতরকার ঘড়ি যদি কোনভাবে প্রভাবিত হয় (যেমন শিফটে কাজ করার ফলে অথবা দীর্ঘ ভ্রমণের ফলে) তাহলে খুব সহজে তা ইনফেকশনের শিকার হতে পারে।

ব্রিটেনের টেলিগ্রাফ পত্রিকার ভাষ্যমতে বিজ্ঞানীরা বলেছেন, তাদের এই গবেষণার সাহায্যে ব্যাপক আকারে ছড়ানো মহামারি থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া সম্ভব। গবেষণায় বলা হয়েছে, ভাইরাস এতটাই ছোট হয় যে, তা কোন কার্যকরী শরীরের বাইরে জীবিত থাকতে পারে না এবং শরীরের কোষে থাকা উপাদান ব্যবহার করে নিজস্ব বংশ বিস্তার করতে থাকে।  কিন্তু এই সেল বা কোষের ভেতরে ২৪ ঘন্টাই নাটকীয় পরিবর্তন হতে থাকে এবং দিনভর এই কার্যক্রম চলতে থাকে। এই কার্যক্রমকে শরীরের ভেতরকার ঘড়ির সাহায্যে নিয়ন্ত্রণ করা হয়। এই ভেতরকার ঘড়ির ওপর ভাইরাসের কী প্রভাব পড়তে তা জানার জন্য ইঁদুরকে দু’ভাগে ভাগ করে একটি অংশতে সকাল বেলা এবং অপরটিতে সন্ধ্যেবেলায় ইনফ্লুয়েঞ্জা ও হারপিস ভাইরাস লাগানো হয়। সন্ধ্যেবেলায় ভাইরাসযুক্ত অংশের চে’ সকাল বেলায় প্রযোজিত ভাইরাসযুক্ত অংশের ভাইরাস সংখ্যা দশগুণ বেশি প্রমাণিত হয়। গবেষকদের ধারণা, মহামারির সময় ‍দিনের বেলা লোকদের ঘরের বাইরে যেতে না দেওয়া হবে সবচে’ বুদ্ধিমানের কাজ। এতে তার জীবন বেচে যেতে পারে। যদি এই অভিজ্ঞতা শক্তিশালী প্রমাণিত হয় তাহলে অদূর ভবিষ্যতে এর কার্যকারিতা ও প্রভাব বহুবিস্তৃত ঘটানো সম্ভব।

সূত্র : রোযনামা পাকিস্তান অবলম্বনে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ