শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

শুকর ও মদ না বেচলে হালালশপ বন্ধের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

halal-frncঢাকা: ফ্রান্সে হালাল সুপারশপগুলো নানা কারণেই জনপ্রিয়। দেশটির মুসলিমদের পাশাপাশি অন্যান্য ধর্মাবলম্বীরাও ঝুকতে শুরু করেছে হালাল সুপারশপগুলোতে। কর্তৃপক্ষ এবার খড়গহস্ত হতে শুরু করেছ এই হালাল সুপারশপগুলোর ওপর।

ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি হালাল সুপার মার্কেটকে শুকরের মাংস এবং মদ বেচার নির্দেশ দিয়েছে। অন্যথায় সুপারশপ বন্ধ করাও ঘোষণা দেয় কর্তৃপক্ষ। হঠাৎ করেই কর্তৃপক্ষের এ ধরনের ঘোষণায় সেখানকার মুসলিমদের মধ্যে আতঙ্ক বিরাজ করতে শুরু করেছে।

শুকরের মাংস ও মদ বিক্রি করার নির্দেশ পাওয়া সুপারশটি প্যারিসের কলম্বেস শহরে অবস্থিত। নাম দ্য গুড প্রাইস। এখানে হারাম পণ্য ছাড়া সব ধরনের পণ্যই বিক্রি করা হয়। তবে এ নির্দেশের পর  এখন হয়তো পাল্টে যাবে চিত্রটি।

কর্তৃপক্ষের দাবি, একটি সাধারণ খাদ্য বিক্রেতা হিসেবে এই দোকান চালানোর কথা থাকলেও মালিক চুক্তির শর্ত মানছেন না। তাছাড়া হালাল হারামের বাছবিচার থাকাতে তারা এলাকার বাসিন্দাদের সঠিকভাবে সেবা দিতে পারছে না।

ব্রিটিশ গণমাধ্যমে টেলিগ্রাফ জানিয়েছে, শহরের মেয়র নিকোল গুয়েতা নিজেই সেই সুপার মার্কেটে গিয়ে বলে এসেছেন, এখানে খাবারে বৈচিত্র্য আনতে হবে। মদ ও হালাল নয় এমন মাংসসহ সব ধরনের খাবার রাখতে হবে।

কর্তৃপক্ষ যুক্তি দেখাচ্ছে, এটা সহাবস্থানের জন্য অনুকূল নয়। একটা এলাকায় মুসলিম আরেকটা এলাকা অমুসলিদের জন্য এটা হতে পারে না। এটা সামাজিক নয়।

তবে মার্কেটের ম্যানেজার সুলেমান ইয়েলচিন বলছেন, এটা ব্যবসা। আমি যেখানে ব্যবসার অনুকূল দেখবো আমার টার্গেট ক্রেতা কারা সেটার ভিত্তিতেই আমি ব্যবসা করবো।

স্থানীয় কর্তৃপক্ষ অবশ্য এ যুক্তি মানতে নারাজ। তারা ওই মার্কেটের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে। যদিও চুক্তি অনুযায়ী তাদের লিজের মেয়াদ শেষ হবে ২০১৯ সালে।

এখন দেখার বিষয় আইনি লড়ইয়ে কে জিতে- জোরজবরদস্তি না বিক্রেতার স্বাধীনতা।

সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ