শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সহবাসের পূর্বে তালাক দিলে বিয়ে ভেঙে যায়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

talakআওয়ার ইসলাম

প্রশ্ন: বিয়ের দুই ঘন্টা পর সহবাসের আগেই তর্ক বিতর্কের এক পর্যায়ে স্বামী তার স্ত্রীকে মোবাইলে এক তালাক, দুই তালাক, তিন তালাক দিলে তালাক হবে কিনা। পুনরায়ঘর সংসার করতে চাইলে কী করতে হবে?

জান্নাতি বেগম, শেখের টেক, ঢাকা।

উত্তর: ‍সহবাস বা নির্জনবাসের পূর্বে স্ত্রীকে ভিন্ন ভিন্ন শব্দে তিন তালাক দিলে প্রথম তালাক দ্বারাই বিচ্ছেদ ঘটে যায়। দ্বিতীয় ও তৃতীয় তালাক পতিত হবে না। সেমতে প্রশ্নোক্ত ক্ষেত্রে ঐ স্ত্রীর উপর শুধু এক তালাক পতিত হয়েছে। এমতাবস্থায় উক্ত স্ত্রী তার জন্য ধার্যকৃত মোহরের অর্ধেক প্রাপ্ত হবে।

এখন তারা পুনরায় ঘর-সংসার করতে চাইলে করণীয় হলো, নতুনভাবে মোহর ধার্য করে শরীয়ত সম্মত পন্থায় নতুন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া।

উল্লেখ্য, এখন ঐ স্বামী আর দুই তালাকের মালিক থাকবেন। ভবিষ্যতে এক সাথে বা ভিন্ন ভিন্নভাবে দুই তালাক দিলে তারা সম্পূর্ণরূপে একে অপরের জন্য হারাম হয়ে যাবে।

كما فى الجوهرة النيرة : (4/ 147)

সূত্র: জামিয়া রাহমানিয়া ফতোয়া বিভাগ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ