শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

মুসলিম নারীর কিডনিতে বাঁচাবে হিন্দু নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

kidniআওয়ার ইসলাম: ঘটনা ভারতের উত্তর প্রদেশে। এক হিন্দু নারীকে বাঁচাতে নিজের কিডনি দান করতে যাচ্ছেন মুসলিম নারী। অথচ দিন কয়েক আগেই এই প্রদেশে গরুর মাংস খাওয়া নিয়ে এক মুসলিমকে প্রাণ দিতে হয়েছে।
কিন্তু এতসব ভাবলে কি চলে? তাইতে সেদিকে না তাকিয়ে সাহায্যে এগিয়ে এলেন ফতেহপুরের শামসাদ বেগম।
শনিবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ফতেহপুর জেলার মুসলিম নারী শামসাদ বেগম (৪০) আরতিকে (৩৮) কিডনি দিতে যাচ্ছেন। এরই মধ্যে তাদের সব ধরনের মেডিকেল পরীক্ষা সম্পন্ন হয়েছে। শামসাদ কিডনি দানের ইচ্ছাপত্রসহ যাবতীয় নথিপত্র ফতেহপুর জেলা স্বাস্থ্য বিভাগে জমা দিয়েছেন। এখন সরকারের অঙ্গদান অনুমোদন কমিটির সায় পেলেই পরবর্তী কার্যক্রম চালাবেন চিকিত্সকরা।
শামসাদের ছোট বোন জুনাইদা খাতুনের বান্ধবী আরতি। দুটি কিডনি নষ্ট হয়ে যাওয়ায় এক বছর ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।
শামসাদ বলেন, আরতির শারীরিক যাতনা দেখে আমি আর থাকতে পারিনি। রক্তের গ্রুপ পরীক্ষা করিয়ে দেখি আমার আর তার রক্তের গ্রুপ একই। আমি কিডনি দেয়ার জন্য তৈরি। মানুষের ধর্ম সবসময় মানবধর্ম হওয়া উচিত। আমার এই ত্যাগ তারই একটি ছোট অংশ।
১০ বছর আগে শামসাদের স্বামী মারা গেছেন। এরপর থেকে তিনি তার মেয়েকে নিয়ে ফতেহপুরের রাঢ়িবুজুর্গ গ্রামে বাবার বাড়িতে বসবাস করছেন। তার ছোট বোন থাকেন মহারাষ্ট্রের পুনেতে। সেখানে গিয়ে শাহসাদের সঙ্গে দেখা হয় আরতির সঙ্গে।
ফতেহপুরের জেলার প্রধান চিকিত্সা কর্মকর্তা ডা. বিনয় কুমার বলেছেন, তারা শামসাদ বেগমের সব কাগজপত্র স্বাস্থ্য অধিদফতরের কমিটিতে পাঠিয়েছেন, এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছেন।
আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ