শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

মিশরে আলো ছড়াচ্ছেন বাঙালি শিক্ষক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sanaullah_ajhari2ঢাকা: যার বক্তব্য শুনতে আল-আযহার বিশ্ববিদ্যালয়ে জড়ো হয় গবেষক ও শিক্ষক, হাদিসের দারসে উপস্থিত হয় হাজারো বিদেশি ছাত্র। তিনি বাংলাদেশের সুনামগঞ্জের কৃতি সন্তান মাওলানা সানাউল্লাহ আল আযহারী ।

বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ের মাদিনাতুল বুয়ুছে হাদিসের দারস দেন তিনি । মিশরে শিক্ষক হিসেবে তার রয়েছি সুখ্যাতি, তিনি কায়রোতে আত তিবয়ান নামক একটি প্রতিষ্ঠানের পরিচালক ও শিক্ষক। এ ছাড়া মিশরের ন্যাশনাল টেলিভিশন নীলে টিভিতেও টকশো বক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন ।

সুনামগঞ্জের দোয়ারবাজার উপজেলার এরুয়াখাই গ্রামে ১ মার্চ ১৯৮৫ সালে জন্ম গ্রহণ করেন এই কৃতি শিক্ষক । বাবা আলহাজ্ব আবুল হাশেম একজন আলেম ও শিক্ষাবিদ , বড় ভাই শায়খ ইকবাল বিন হাশেম একজন শায়খুল হাদিস। বাবা মায়ের চতুর্থ সন্তান সানাউল্লাহর পড়াশোনার হাতেখড়ি মায়ের হাতেই এর পরে জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ হতে সম্পন্ন করেন হিফজুল কুরান । জামেয়া দারুল আরকামে কৃতিত্বের সাথে মাধ্যমিকের পাঠ চুকিয়ে চলে যান পটিয়া ইসলামি বিশ্ববিদ্যালইয়ে। সেখান থেকে দাওরাহ (মাস্টার্স) শেষ করেন । পাশাপাশি আলিয়া মাদ্রাসা থেকেও স্টার মার্কসহ লাভ করেন আলিমের সার্টিফিকেট।

sanaullah_ajhari

কিছুদিন বাংলাদেশে হাদিস শাস্ত্রে অধ্যাপনা করার পর মিশর সরকারের বৃত্তি লাভ করে ২০০৮ সালে পাড়ি জমান কায়রোতে। আল-আযহার বিশ্ববিদ্যালইয়ের কুল্লিয়াতিশ-শারয়িয়্যাহ থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে অনার্স সম্পন্ন করেন এবং একই বিভাগ থেকে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেন । বর্তমানে কম্পারেটিভ ফিকহ নিয়ে গবেষণা করছেন মাওলানা সানাউল্লাহ আল আযহারী।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ