শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

রান্নাঘরে পানির অপচয় রোধ করবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Kichen2সাবিহা আনজুম রেশমা : অপচয় মারাত্মক জিনিস। হাদিসে পানি অপচয়ের ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা এসেছে। নবিজি সা. বলেচেন, তুমি যদি সমুদ্রের পাড়েও থাকো তবুও অপচয় করো না।

কিন্তু রান্নাঘরে নারীরা প্রচুর পানি অপচয় করে থাকেন। যা হাদিসের ভাষ্য অনুযায়ী অত্যন্ত ক্ষতিকর। জীবনের প্রয়োজনে পানির গুরুত্ব অনেক। এই পানি ছাড়া মানুষ অচল। আমরা একটু সচেতন হলেই এই অপচয় রোধ করতে পারি। বাঁচাতে পারি হাজারো তৃঞ্চার্ত মানুষের প্রাণ। আসুন জেনে নেই রান্নাঘরে পানির অপচয় রোধের কিছু উপায়।

১. রান্না ঘরের বেসিনে কম পানি বের হয় এরকম ট্যাপ বা কল ব্যবহার করতে পারেন। সাধারণত একটি পানির ট্যাপ থেকে মিনিটে পাঁচ গ্যালন পানি বের হয়। কম পানি বের হয় এমন ট্যাপ ব্যবহারের মাধ্যমে মিনিটে সাড়ে তিন গ্যালন পর্যন্ত পানি বাঁচানো সম্ভব। এছাড়া শাকসবজি ধোয়ার জন্য ব্যবহার করতে পারেন বড় গামলা বা পাতিল।

২. অনেকে ডিপ ফ্রিজ থেকে মাছ বা মাংস বের করার পর বরফ ছাড়াতে ব্যবহার করেন পানি। এ ধরনের কাজে অনেক পানি অপচয় হয়। তাই রান্নার কয়েক ঘণ্টা আগে ডিপ ফ্রিজ থেকে মাছ বা মাংস বের করে বাইরে রেখে দিতে পারেন। তখন এমনিতেই কয়েক ঘণ্টায় বরফ ঝরে যাবে।

৪. হাতে থালাবাসন ধোয়ার চেয়ে ডিশ ওয়াশার ব্যবহার করতে পারেন। হাতে থালাবাসন ধুতে যেখানে ২০ গ্যালন পানির দরকার হয়, সেখানে একই পরিমাণ থালাবাসন ধুতে ডিশওয়াশারের প্রয়োজন হয় মাত্র ৪ দশমিক পাঁচ গ্যালন পানি। আর থালাবাসন যদি হাতে পরিষ্কার করতে চান, তাহলে ধোয়ার পুরোটা সময় ট্যাপ খুলে রাখবেন না। প্রথমে অল্প পানিতে স্পঞ্জ ভিজিয়ে নিন। এরপর সব বাসনে ডিটারজেন্ট ঘষার পর পুনরায় পানিতে ধুয়ে নিন।

এভাবে একটু চেষ্টা করলেই বাড়তি পানি খরচ থেকে বিরত থাকা সম্ভব। মনে রাখবেন পানির অপর নাম জীবন। তাই জীবনের প্রয়োজনেই পানির অপচয় রোধ করা অনিবার্য।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ