শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আরবে ব্রেক্সিটের প্রভাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Bexitডেস্ক রিপোর্ট : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেন বের হয়ে যাওয়ার পর থেকে দেশটির ওপর নির্ভরশীল দেশগুলো অস্বস্তিতে রয়েছে। লাভ-ক্ষতির হিসাব কষা শুরু করেছে বিশ্লেষক মহল। কার কি লাভ আর কার কি ক্ষতি হচ্ছে- তা নিয়ে শুরু হয়েছে বাকবিতণ্ডা। কেউ গুনছে ‘লাভের পাহাড়’ কারও চোখে ‘শস্যফুল’। পাওয়া-হারানোর এ নকশায় ব্রেক্সিটে আরব বিশ্বের জন্য কি প্রভাব পড়তে পারে মঙ্গলবার তার খতিয়ান দাঁড় করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।
এতে বলা হয়েছে, সিরিয়া ও ইরাক অধ্যুষিত ইসলামিক স্টেটকে (আইএস) প্রতিহত করতে ব্রিটেনের অস্ত্রের মাল-মসলা ও আর্থিক সহায়তায় প্রভাব পড়বে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন ও সিরিয়ার চলমান আর্থিক সহায়তা এবং সিরিয়ার ইন্টারন্যাশনাল সাপোর্ট গ্রুপকে সহায়তায় প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। এছাড়া, আরব বিশ্ব থেকে ব্রিটেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা শিক্ষার্থীদের স্বাগত জানাতে চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে ইংরেজরা।
আরও বলা হয়েছে, সদ্য ডিভোর্সি ব্রিটেনের জন্য আরব বিশ্বের সহায়তা খুবই জরুরি। ইইউ ত্যাগ করার কারণে গ্রিক, ইতালি ও স্পেনের লবি থেকে ছিটকে পড়বে ব্রিটেন। ফলে ভঙ্গুর উত্তর আফ্রিকার অর্থনীতির সমর্থন নিয়ে তিউনিশিয়া থেকে অলিভ (জলপাই) তেল আমদানি করতে বেগ পেতে হতে পারে ব্রিটেনের। এমনকি অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধি পেলে আরব উপসাগরীয় অঞ্চলে ব্রিটেনের মিত্র শক্তির সঙ্গে সমন্বয় করা কঠিন হয়ে পড়বে।
/আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ