শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

তুরস্কে সমকামী র‌্যালি নিষিদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

19116_gay_0আওয়ার ইসলাম ডেস্ক : নিরাপত্তার কারণে তুরস্কে সমকামীদের বার্ষিক র‌্যালি নিষিদ্ধ করা হয়েছে। এ মাসের শেষের দিকে ওই র‌্যালি হওয়ার কথা ছিল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
এক বিবৃতিতে কর্তৃপক্ষ কারণ হিসেবে বলেছে, নিরাপত্তা ও জনস্বার্থ রক্ষা করার জন্য র‌্যালি বাতিল করা হয়েছে। এ নির্দেশ দেয়ার পরও যদি কেউ র‌্যালি করার চেষ্টা করেন তাহলে নিরাপত্তা রক্ষাকারীরা তাতে হস্তক্ষেপ করবে। কর্তৃপক্ষের এমন আচরণের নিন্দা জানিয়েছে আয়োজকরা। তারা বলেছে, এটা সরকারের সংবিধান ও আইনের লঙ্ঘন। কর্তৃপক্ষ জনগণতে তাদের অধিকার চর্চায় সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। এর বিরুদ্ধে আয়োজকরা আইনী পদক্ষেপ নেবে বলেও জানিয়েছে। সাম্প্রতিক সময়ে তুরস্কে বোমা হামলা, আইএস ও কুর্দি জঙ্গিরা তার দায় স্বীকারের পর শহরের নিরাপত্তা এরই মধ্যে কঠোর করা হয়েছে। এ সপ্তাহের শুরুতে উগ্র জাতীয়তাবাদী গ্রুপ আলপেরেন হার্টস বলেছে, সমকামীদের এমন র‌্যালিতে অংশ নেয়া এক রকম ব্যাভিচারী। এমন র‌্যালি হলে তারা তা বন্ধের উদ্যোগ নেবে।

গত বছর এ র‌্যালিতে অংশগ্রহণকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। আয়োজকরা বলেছেন, গত বছর তাদের র‌্যালির অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। কারণ, র‌্যালির সময়টা ছিল পবিত্র রমহান। এ বছরও সেই ২৬শে জুন তারা র‌্যালি আয়োজন করতে চাইছে। এর আগে ইস্তাম্বুলে এ রকম ১২টি র‌্যালি হয়েছে। তবে তাতে বড় কোন অঘটন ঘটেনি। আরব বিশ্বের অনেক দেশের মতো তুরস্তে সমকামিতা অবৈধ নয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ