শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

`শ্রমজীবী মানুষরা জুলুমের শিকার'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Sromik Andolan copyঢাকা : ইসলামী আন্দোলনের মুহতারাম প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেছেন, মিল-কারখানায় কাম্যমানের উৎপাদনের জন্য মালিক-শ্রমিকের সুসম্পর্কের বিকল্প নাই। তিনি বলেন, শ্রমিকগণ হলেন দেশের চালিকা শক্তি। অথচ রাষ্ট্রের সেই চালিকা শক্তি শ্রমজীবী মানুষ আজ নির্যাতিত-নিপীড়িত শোষিত-বঞ্চিত ও পদদলিত। শ্রমজীবী মানুষরা আজ জুলুমের শিকার। কৃষক-শ্রমিক ও মেহনতি মানুষকে কলুর বলদ হিসেবে ব্যবহার করে একটি মহল টাকার পাহাড় গড়ে তুলছে।

আজ বৃহস্পতিবার বিকেলে ইসলামী শ্রমিক আন্দোলন-এর উদ্যোগে রাজধানীর কাকরাইলস্থ হোটেল রাজমনি ঈশা খাঁয় ‘কাম্য মানের উৎপাদন-উন্নয়নের পূর্বশর্ত মালিক শ্রমিকের সুসম্পর্ক’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আশরাফ আলী আকনের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ, পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাবেক ভিসি অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম, মাওলানা গাজী আতাউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মুহাম্মদ খলিলুরর রহমান, বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির ভাইস চেয়ারম্যান সাবেক এমপি গোলাম কিবরিয়া টিপু, শেখ ব্রাদার্স নেভিগেশন কোম্পানীর এমডি এস এম আবদুল জাব্বারসহ শিল্প মালিক, জাতীয় নেতৃবৃন্দ ও শ্রমিক নেতৃবৃন্দ।

অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ হিন্দুদের সুরক্ষার জন্য ভারতের সহযোগিতা কামনা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের বক্তব্যকে দেশবিরোধী হিসেবে আখ্যায়িত করে বলেন, এধরনের বক্তব্য দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করবে। তিনি বলেন, শিক্ষানীতি ও শিক্ষা আইন এর আলোকে প্রণীত পাঠ্যসূচি বহাল থাকলে আমাদের সন্তানরা হিন্দুত্ববাদে ধাবিত হবে। কাজেই ৯২ ভাগ মুসলমানের চিন্তা-চেতনাবিরোধী এই সিলেবাস বাতিল করে নতুন সিলেবাস প্রণয়ণ করতে হবে।
অধ্যাপক আশরাফ আলী আকন বলেন, শ্রেণি বৈষম্য দূর না হলে মালিক-শ্রমিকের সুসম্পর্ক কখনো গড়ে উঠবে না। আর মালিক-শ্রমিকের সুসম্পর্ক ছাড়া কাম্যমানের উৎপাদন সম্ভব নয়। এ লক্ষ্যে ইসলামী শ্রমিক আন্দোলন মালিক-শ্রমিক সংঘর্ষ নয়, বরং সুসম্পর্ক স্থাপনের সেতুবন্ধনের কাজ করে যাচ্ছে। দেশের উন্নয়ন ও উৎপাদনের স্বার্থে মালিক-শ্রমিকের সমন্বিত উদ্যোগ গ্রহণ একান্ত প্রয়োজন। ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের মাধ্যমেই উৎপাদনের সকল ক্ষেত্রে একটি মৌলিক পরিবর্তন আনতে পারে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফের ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ