শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মসজিদে নববিকে আলোকিত করা প্রথম বাল্ব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

masjid_ourislam24জাকারিয়া হারুন : কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় একটি বৈদ্যুতিক বাল্বের ছবি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। যা সম্পর্কে বলা হচ্ছে, এ বাল্ব ১৩২৫ হিজরির। অর্থাৎ আজ থেকে ১১২ বছর পূর্বে মসজিদে নববির সর্ব প্রথম বৈদ্যুতিক বাল্ব। যা ওই সময়ের  প্রচলিত নিভু ‍নিভু চেরাগ নিভিয়ে, রাসূল সা. এর রওজা শরিফকে বিজলির আলোয় আলোকিত করেছিলো।

আল আরাবিয়া ডটনেট বলেছে, মসজিদে নববির প্রথম বাল্বে যে বছরের তারিখ দেওয়া ছিলো, আরব উপদ্বীপে ওই বছরই বৈদ্যুতিক বাল্ব পরিচিত হয়। অর্থাৎ আরব উপদ্বীপে আজ থেকে ১১২ বছর পূর্বে বৈদ্যুতিক বাল্ব পরিচিত হয়েছিলো।

মদিনা মুনাওয়ারা’র গভর্নরের ওয়েব সাইটের তথ্য অনুযায়ী, উসমানি খলিফা সুলতান আবদুল হামিদের শাসনামলে ১২৬৫ থেকে ১২৭৭ হিজরি পর্যন্ত মসজিদে নববির সম্প্রসারণ অব্যাহত ছিলো। এ সময় মসজিদে নববিতে জ্বালানি তেলের মাধ্যমে ৬০০ দেশি বাতি জ্বলত। সুলতান আবদুল হামিদের সময়েই  প্রথম বৈদ্যুতিক বাল্ব ২৫ শাবান ১৩২৬ হিজরিতে মসজিদে নববিকে আলোকিত করে। শাহ আবদুল আজিজ আল সউদের সময় ১৩৭০ হিজরি থেকে ১৩৭৫ হিজরি পর্যন্ত মসজিদে নববির অতিরিক্ত  সম্প্রসারণ করা হয়। ওই সময় মসজিদে নববিতে সর্বসাকূল্যে ২৪২৭ টি বৈদ্যুতিক বাল্ব ছিলো।

সুলতান আবদুল হামিদের সময়েই  প্রথম বৈদ্যুতিক বাল্ব ২৫ শাবান ১৩২৬ হিজরিতে মসজিদে নববিকে আলোকিত করে। শাহ আবদুল আজিজ আল সউদের সময় ১৩৭০ হিজরি থেকে ১৩৭৫ হিজরি পর্যন্ত মসজিদে নববির অতিরিক্ত  সম্প্রসারণ করা হয়।

মসজিদে নববির ইতিহাস লেখক মুহাম্মাদ সাইয়্যেদ ওকিল বলেন, শুরুতে মসজিদে নববিকে আলোকিত রাখার জন্য খেজুর পাতা জ্বালানো হত। ৯ম হিজরিতে তামিম দারি রা. ফিলিস্তিন থেকে মদিনা মুনাওয়ারাহ আসেন এবং জ্বালানি তেলের কূপি দিয়ে মসজিদকে আলোকিত করেন। হজরত আবু হুরাইরা রা. থেকে বর্ণিত আছে, মসজিদে নববিকে প্রথম চেরাগ দিয়ে আলোকিত করেন হজরত তামিম দারি রা.।

 কতক ঐতিহাসিক বলেন, হজরত উমর ইবনে খাত্তাব রা. মসজিদে নববিতে চেরাগ জ্বালানোর সূচনা করেছিলেন, ওই সময় যখন তিনি এক ইমামের পেছনে তারাবি’র নামাজের ব্যবস্থা করেন। সম্ভবত এই হতে পারে, হজরত উমর রা. মসজিদে নববিতে চেরাগের সংখ্যা বৃদ্ধি করেছেন।

সূত্র : আল আরাবিয়া ডটনেট

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম / আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ