শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ধর্মীয় উৎসবে পণ্যমূল্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

image_1396_172635_1132 copyআবিদ আনাম: রোজা ঈদ বা ভিন্নধর্মীদের পূজা উৎসবে বিশ্বের নানা দেশে ব্যবসায়ীরা ছাড় দিয়ে থাকেন। জিনিস পত্রের দাম কমিয়ে ধর্মীয় উৎসবকে সম্মান জানান।বিপরীত শুধু আমাদের দেশের চিত্র। রোজা ঈদ ও পূজায় ব্যবসায়ীরা পাগলা ঘুরার মতো দামি বাড়িয়ে দেন। বাজারের জ্বালিয়ে দেয় বেদনার আগুন। ফলে ক্রেতারা অসহায় হয়ে পড়েন। জিম্মি হয়ে পড়েন ব্যবসায়ীদের হাতে। কৃত্রিম সংকট তৈরি করতেও ভুলেন না অনেকে।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোজার ইফতার সাহরির সামগ্রীতে বিশেষ ছাড় দিয়ে রোজাকে সম্মান জানান ব্যবসায়ীরা।ইউরোপের জার্মানীতেও রমজানের ব্যবহার্য্য সব পণ্যসামগ্রী এবং পবিত্র বড়দিন উপলক্ষে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের দেশগুলোতে বাজারে বিশাল মূল্যহ্রাস মিলে। ভারতেও পূজার সময় মূল্যহ্রাসসহ নানা প্রথা চালু আছে। ধর্মীয় উৎসবে দোকানিরা ধর্মীয় মূল্যবোধ ও নৈতিকতাকে গুরুত্ব দিয়ে থাকেন আর বাংলাদেশের ব্যবসায়ীরা মনে করে রোজার এক মাস ব্যবসা করবো বাকি সময় বসে খাবো। এ বিষয়ে জানতে চাইলে, মালিবাগ মোড় বায়তুল নূর জামে মসজিদের খতিব মাওলানা হাম্মাদুল্লাহ রাহমানী বলেন, আসলে আমাদের মানসিকতা বদলাতে হবে। ব্যবসায়ীদের অতিমুনাফালোভী মানসিকতা অঅর ক্রেতাদের খাই খাই মনোভাব। রোজা আসলে সংযমের জন্য কিন্তু আমরা রোজার মাসকে ভোজন বিলাসের মাসে রূপ দিয়েছি। আমাদের সংযম কোথায়, আমরা যেমন রোজার মূল্য চেতনা থেকে দূরে সরে এসেছি তাই ব্যবসায়ীরাও ছাড় না দিয়ে পকেট কেটে নিচ্ছে।

শান্তি নগর বাজারে মুদি দোকানদার আবুল কালাম জানিয়েছেন, আমরা পরিবেশ-পরিস্থিতির শিকার।একা ভালো থাকা যায় না । তবে বাজার মনিটরিং আরও ব্যাপক হলে অনিয়ম কমে যাবে।

শামসুল হক নামের একজন ক্রেতা জানান, সরকারের বাজার মনিটরিং আরও ব্যাপক হলে অনিয়ম কমবে।তবে ব্যবসায়ীরা অতি মুনাফাখোর মানসিকতা না ছাড়লে সরকারও হাল ছেড়ে দিবে। তাই সামাজিকভাবে সচেতনতা সৃষ্টি প্রয়োজন।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম / এইচএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ