শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

রমজান কি জাকাতের জন্য নির্দিষ্ট?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

taqi usmani copyআল্লামা তাকি উসমানি : সাধারণভাবে মানুষ রমজানে জাকাত দেয়। তার হেতু হলো হাদিস শরিফে বর্ণিত হয়েছে, পবিত্র রমজানে এক ফরজ এর ছওয়াব ৭০ গুণ বৃদ্ধি করা হয়।

জাকাত দেয়া ফরজ। সুতরাং পবিত্র রমজানে তা আদায় করলে ৭০ গুণ বেশি ছওয়াব পাওয়া যাবে। এ বিশ্বাস যথাস্থানে একদম ঠিক। অধিক ছওয়াব প্রাপ্তির এ আগ্রহ অবশ্যই প্রশংসার উপযুক্ত।

কিন্তু কোনো ব্যক্তির যদি জাকাত ফরজ হওয়ার নির্দিষ্ট তারিখ জানা থাকে। তাহলে শুধু ছওয়াবের আশায় ওই ব্যক্তি রমজানের সময় জাকাত আদায়ের জন্য নির্ধারণ করতে পারে না। তার উচিত নির্দিষ্ট সময়েই জাকাত আদায় করা।

অবশ্য জাকাত আদায়ের ক্ষেত্রে এই করতে পারে, নির্দিষ্ট সময় থেকে অল্প অল্প জাকাত আদায় করতে থাকবে। আর যা অবশিষ্ট থাকবে তা রমজানে আদায় করবে।

জাকাত ফরজ হওয়ার নির্ধারিত তারিখ যদি ভুলে যায়, তাহলে তার জন্য জাকাত প্রদানের নির্দিষ্ট তারিখ ঠিক করার সুযোগ আছে। জাকাত আদায় করার জন্য পবিত্র রমজানের একটি তারিখ ঠিক করবে। তারপর ওই তারিখে জাকাত আদায় করবে। সতর্কতা হিসেবে জাকাত একটু বেশি আদায় করবে। যেন নির্দিষ্ট তারিখের আগে পরে হওয়ার কারণে যে পাথর্ক্য হয়েছে, তা পূর্ণ হয়ে যায়।

যখন একটি তারিখ নির্দিষ্ট করবে, তখন প্রতি বছর ওই তারিখেই জাকাতের হিসাব করে, জাকাত আদায় করবে এবং দেখবে, এ তারিখে তার কী কী উপকরণ বিদ্যমান? এ তারিখে তার কতো নগদ মূল্য আছে? যদি স্বর্ণ থাকে তাহলে ওই নির্দিষ্ট তারিখে তার বাজার মূল্য কতো? যদি স্টক থাকে তাহলে ওই তারিখে স্টকের মূল্য কতো? এ হিসেবে জাকাত আদায় করবে। প্রত্যেক বছর নির্দিষ্ট তারিখে জাকাত আদায় করতে হবে। নির্দিষ্ট তারিখের আগে পরে করা অনুচিত।

-ইসলাহি খুতুবাত থেকে অনুবাদ করেছেন জাকারিয়া হারুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ